পুজো শপিংয়ের জন্য আজ থেকেই বাড়ছে মেট্রোর সংখ্যা

কলকাতা: পুজোর শপিংয়ের জন্যও বিশেষ মেট্রো চলবে। এমনটাই জানাচ্ছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। পুজোর দিনগুলতে দর্শনার্থীদের জন্য প্রত্যেক বছর মেট্রোর সংখ্যা বাড়ানো হয়। দিনভর মেলে পরিষেবা। সেই পরিষেবা এবার মিলবে এই শনিবার এবং রবিবারে।

রবিবার এমনিতেই কম মেট্রো চলে কলকাতায়। শনিবারে মেট্রো কম না থাকলেও অফিস যাত্রী তুলনামূলক কম থাকে। কিন্তু পুজো যত এগিয়ে আসছে তত কেনাকাটার ভিড় লেগে থাকবে। আই সময় অনেকেই বাসের চেয়ে মেট্রোতেই অনেকে বেশী স্বাছন্দ্য বোধ করেন।

শনিবার এবং রবিবার ভীরের সম্ভাবনা থাকবে বলেই মেট্রো কর্তৃপক্ষের মেট্রোর সংখ্যা বৃদ্ধির সিদ্ধান্ত। পুজোর কেনাকাটার জন্য ধর্মতলা, পার্কস্ট্রিট, এক্সাইড বা গরিয়াহাটেই ভিড় জমায় মানুষ। এই সবগুলো মার্কেটই মেট্রোর রাস্তার মধ্যেই পড়ে। উত্তর কলকাতার হাতিবাগানও মেট্রোর রাস্তার মধ্যেই পড়ে। ঠিক এই কারনেই মানুষের সুবিধার্থে এই সপ্তাহের শেষে পর পর দুই দিন বেশী মেট্রো চলবে শহরে।

শনিবার আপ ডাউন মিলিয়ে ২৮৪বার মেট্রো চলবে শহরে। রবিবার ১৭৪বার মেট্রো চলবে। অন্য সপ্তাহে শনিবার আপ ডাউনে ২২৪টি মেট্রো চলে। সেই হিসাব ২২ সেপ্টেম্বর অর্থাৎ শনিবার ৬০ বার বেশী মেট্রো যাতায়াত করবে। রবিবার ৬৪ বার বেশী মেট্রো চলবে। অর্থাৎ ১১০-এর বদলে ১৭৪বার মেট্রো চলবে।

তবে মেট্রো কর্তৃপক্ষ এও জানিয়েছে যে, প্রথম ও শেষ মেট্রোর সময় বদলাচ্ছে না অর্থাৎ দুই মেট্রোর মাঝের সময়ের ফারাক কমছে। এক্ষেত্রে রবিবার অনেকটাই সুবিধা হবে কলকাতার মানুষের। কারন রবিবারেই মেট্রো সবথেকে কম চলে এবং ২টি মেট্রোর সময়ের ফারাকও অনেকটা হয়।