প্রথম প্রতিষেধক মায়ের দুধ

শিশুর স্বাস্থ্য নিয়ে সব মা-বাবারাই মারাত্মক চিন্তার মধ্যে থাকেন। অথচ জানেন কি, সদ্যোজাতকে জন্মের একঘণ্টার মধ্যে মায়ের দুধ খাওয়ালে তা সন্তানের কাছে অমৃত হয়ে ওঠে? চিকিৎসকরা জানাচ্ছেন, জন্মের পরেই বাচ্চাকে মায়ের দুধ খাওয়ালে দুটি ঘটনা ঘটে—

প্রথমত মায়ের ত্বকের সঙ্গে সরাসরি সংযোগ ঘটে এবং শিশু পায় 'কোলোস্ট্রাম'। কোলোস্ট্রাম-এ থাকে প্রচুর উপকারী খনিজ এবং পুষ্টি। শুধু তাই নয়, শিশুর পথম প্রতিষেধকও হল কোলোস্ট্রাম। এর ফলে বাচ্চাকে জন্মের পরেই দুধ খাওয়ালে, আগামী দিনে বহু প্রাণঘাতী সংক্রমণের সঙ্গে লড়াই করার ক্ষমতা তৈরি হয় বাচ্চার মধ্যে। কমবে শিশুমৃত্যুর হার। তাই জন্মের একঘণ্টার মধ্যে বাচ্চাকে মায়ের দুধ খাওয়ানো দরকার। এই বিষয়ে সচেতনতা বাড়ানোর জন্য প্রতিবছরই পালিত হয় 'ব্রেস্ট ফিডিং সপ্তাহ'। চলতি বছরেও ১ থেকে ৭ আগস্ট সপ্তাহটি পালন করা হয়েছে দেশজুড়ে। এই রাজ্যেও 'কোলোস্ট্রাম' এবং সন্তানের ব্রেস্টফিডিং নিয়ে সচেতনতা বৃদ্ধির উদ্যোগ নেওয়া হয়েছে। নারী ও শিশুকল্যাণ দপ্তর, স্বাস্থ্য দপ্তর, ইউনিসেফ, বগস, এবং অন্যান্য কিছু সংস্থা একসঙ্গে সচেতনতামূলক কাজ করেছেন সারারাজ্যেই। নারী ও শিশুকল্যাণ এবং সমাজকল্যাণ দপ্তরের প্রতিমন্ত্রী ডাঃ শশী পাঁজা জানিয়েছেন, রাজ্যসরকারের তরফে 'বারো কাহন' শীর্ষক একটি উদ্যোগ নেওয়া হয়েছে। এই উদ্যোগের অধীনে থেকে অঙ্গনওয়াড়ি কর্মীরা শিশুর মা'কে, বাচ্চার জন্য পুষ্টিকর খাদ্য, মায়ের দুধের উপকারিতা এবং শিশুর যত্ন নিয়ে বিভিন্ন তথ্য জানাচ্ছেন।

ইউনিসেফের তরফে ডাঃ কনীনিকা মিত্র জানিয়েছেন, বাচ্চাকে মায়ের দুধ খাওয়ানোর বিষয়ে সরকারি হাসপাতালের তুলনায় বেসরকারি হাসপাতালের দৃশ্য অনেক খারাপ। কোনও হাসপাতালেই জন্মের পর বাচ্চাকে মায়ের কাছ থেকে আলাদা রাখা উচিত নয়।