কাঠুয়ায় ফের চাঞ্চল্য! অবৈধ অনাথ আশ্রম থেকে উদ্ধার ২০জন শিশু


কয়েকমাস আগে কাঠুয়ায় এক শিশুকন্যাকে ধর্ষণের অভিযোগে উপত্যকা উত্তাল হয়েছিল। শিশু নিরাপত্তার কী হাল কাশ্মীরে তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে। তার মধ্যেই কাঠুয়াতেই এক অবৈধ অনাথ আশ্রম থেকে উদ্ধার হল ২০ জন শিশু। তার মধ্যে ৮জন মেয়ে যাদের বয়স ৫ থেকে ১৪ বছরের মধ্যে।

পুলিশ সূত্রে খবর, অবৈধ অনাথ আশ্রমটি চার্চের পাদ্রীর। তিনিই আশ্রমটি চালাতেন। সেখানে কমবয়সী শিশু কন্যাদের যৌন নেহস্থা করা হয়েছে বলে অভিযোগ। একটি জায়গা ভাড়া নিয়ে অনাথ আশ্রমটি চালানো হচ্ছিল। তার কোনও রেজিস্ট্রেশনও ছিল না। এমনকী কোনও নামও ছিল না।

শিশুদের মেডিক্যাল পরীক্ষা হওয়ার পর তাদের সরকারি অনাথ আশ্রমে পাঠিয়ে দেওয়া হয়েছে। অতিরিক্ত পুলিশ কমিশনার জীতেন্দ্র মিশ্র জানিয়েছেন, অবৈধ অনাথ আশ্রম সম্পর্কে গোপনে নথি পাওয়া পরই পুলিশ ব্যবস্থা নিয়েছে। সব শিশুকে উদ্ধার করা হয়েছে ও কর্তৃপক্ষকে গ্রেফতার করা হয়েছে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গত কয়েকবছর ধরে অনাথ আশ্রমটি চলছিল। সবকিছু প্রশাসনের নাকের ডগায় চললেও কেউ কিছু বলেননি। মেয়েদের ওয়ার্ডে কোনও মহিলা ওয়ার্ডেন ছিল না। চার্চের পাদ্রী বলেছেন পাঠানকোটের একটি মিশনারীর সঙ্গে সংস্থার যোগ রয়েছে. সেই তথ্যের অনুসন্ধানে নেমেছে পুলিশ।