যাদবপুরে সচিনের বদলে ডিলিট মেরি কম-কে


কলকাতা: এর আগেও তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সাম্মানিক ডি-লিট ফিরিয়ে দিয়েছিলেন৷ ক্রিকেটের ইশ্বর সচিন তেন্ডুলকর এবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ডি-লিট সম্মানও নিতে রাজি হলেন না৷ ফলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরিবর্তে ভারতীয় বক্সার মেরি কমকে সাম্মানিক ডি-লিট দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

২৪ ডিসেম্বর যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ৬৩তম সমাবর্তনে৷ সেদিন সচিনকে সম্মানিত করতে চেয়েছিলেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সেই মতো প্রস্তুতি শুরু হয়েছিল। সচিনকে ডি-লিট দেওয়া হবে, এই খবর জানাজানি হতে ক্যাম্পাসে উৎসবের আবহ তৈরি হয়। সচিন তা নিতে অস্বীকার করায় এখন সেখানে হঠাৎ করে বিষাদের সুর বাজছে৷

সচিন ইমেল করে বিশ্ববিদ্যালয়কে জানিয়েছেন, নীতিগত কারণে তিনি এই সাম্মানিক ডি-লিট গ্রহণ করতে পারছেন না। তা জানার পর বিশ্ববিদ্যালয়ের কর্মসমিতির বৈঠকে সচিনের পরিবর্তে কাকে সম্মানিত করা যায় তা নিয়ে আলোচনা শুরু হয়। অবশেষে ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে সোনা জয়ী বক্সার মেরি কমকে এজন্য বেছে নেওয়া হয়৷ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আশা করছেন, মেরি কমের হাতে সমাবর্তনের দিনই ডি-লিট উঠবে।

এজন্য ইতিমধ্যে মেরি কমকে বিষয়টি জানান হয়েছে তবে এখনও তাঁর কাছ থেকে কোনও সম্মতিপত্র আসেনি।

এ ছাড়াও সমাবর্তনে মলিকিউলার বায়োলজিস্ট দীপঙ্কর চট্টোপাধ্যায়কে ডিএসসি উপাধি দিয়েও সম্মানিত করা হচ্ছে৷ তাছাড়া বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, এই বার অর্থনীতিবিদ কৌশিক বসু, হেমাটোলজিস্ট মাম্মেন চান্ডি এবং বন্ধন ব্যাংকের প্রতিষ্ঠাতা চন্দ্রশেখর ঘোষকে বিশ্ববিদ্যালয়ের তরফে ডি-লিট দিয়ে সম্মান জানানো হবে।