চাঁদে প্রথম পর্যটক হিসাবে যাচ্ছেন জাপানি শিল্পী, ঘোষণা স্পেস এক্সের

জাপানি বিলিওনেয়ার তথা আর্ট কিউরেটর য়ুসাকু মেজাওয়া প্রথম 'প্রাইভেট প্যাসেঞ্জার' হিসাবে চাঁদে যাচ্ছেন। স্পেস এক্সের তরফে এলন মাস্ক একথা ঘোষণা করেছেন। বিগ ফালকন রকেটে চেপে স্পেস এক্স তাঁকে চাঁদে পাঠাবে বলে জানানো হয়েছে। য়ুসাকু সঙ্গে আরও আটজনকে নিয়ে চাঁদের পরিক্রমা করে আসবেন।

২০২৩ সালে য়ুসাকু ও বাকীদের চাঁদে নিয়ে যাওয়া হবে বলে স্পেস এক্স জানিয়েছে। য়ুসাকু জাপানের সবচেয়ে বড় ফ্যাশন রিটেল ওয়েবসাইট জোজোটাউনের মালিক। তিনিও আলাদা করে টুইট করে নিজের চাঁদে যাওয়ার খবর জানিয়েছেন।

ছয় দিনের এই চাঁদ সফরে পৃষ্ঠের ১২৫ মাইল নিকট অবধি পর্যটকদের স্পেস এক্স নিয়ে যাবে বলে জানা গিয়েছে। এখনও অবধি ২৪জন মানুষ চাঁদে গিয়েছেন। শেষবার ১৯৭২ সালে অ্যাপোলো মিশনে চাঁদে গিয়েছিল মানুষ। স্পেস এক্সের বিগ ফালকন রকেট অত্যন্ত শক্তিশালী একটি রকেট। শুধু চাঁদ নয়, মঙ্গল ও মহাকাশের অন্যত্রও মানুষ পাঠাতে সক্ষম।

এখনও অবধি ৬০বার উৎক্ষেপণ করেছে স্পেস এক্স। এবং এই সংস্থার রকেটগুলি পুনর্ব্যবহারযোগ্য। মহাকাশে গিয়ে ফেরত আনা যায়। পরে তা আবার ব্যবহার করা যায়। য়ুসাকুর চাঁদ ভ্রমণের খরচ পড়বে ৫ বিলিয়ন মার্কিন ডলার। ইতিমধ্যে অনেকটা টাকাই অগ্রিম দিয়ে দিয়েছেন তিনি।