বিশপের হাতে ‘ধর্ষিতা’ খ্রিষ্টান সন্ন্যাসিনীকে বেশ্যা আখ্যা দিলেন কেরলের এই বিধায়ক


নয়াদিল্লি: জলন্ধরের বিশপ ফ্রেঙ্কো মুলক্কলের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনা খ্রিষ্টান সন্ন্যাসিনীকে বেশ্যা বললেন কেরলের নির্দল বিধায়ক পি সি জর্জ। তাঁর বক্তব্য, কারও কোনও সন্দেহ নেই, ওই সন্ন্যাসিনী আসলে বেশ্যা। এর আগে নাকি ১২ বার বিশপ তাঁকে ধর্ষণ করেছেন, একবারও তিনি প্রতিবাদ করেননি। আর ১৩ বারেই তা ধর্ষণ হয়ে গেল? প্রথমবার যখন ওই ঘটনা ঘটে, তখনই কেন প্রতিবাদ করেননি? প্রশ্ন জর্জের।

জর্জের এই বক্তব্যের প্রেক্ষিতে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে জাতীয় মহিলা কমিশন। কমিশনের অধ্যক্ষ রেখা শর্মা বলেছেন, ওই মহিলাকে সাহায্যের বদলে বিধায়ক যা মন্তব্য করেছেন তা লজ্জাজনক। সন্ন্যাসিনীর আনা ধর্ষণের অভিযোগ মহিলা কমিশন যথেষ্ট গুরুত্ব দিয়ে দেখছে, কঠোর ব্যবস্থা নেওয়ার জন্য ডিজিপিকে অনুরোধ করেছে তারা।

অভিযোগকারিণীর বক্তব্য, পঞ্জাবের জলন্ধরে রোমান ক্যাথলিক ডায়োসেসের বিশপ ফ্রেঙ্কো মুলক্কল ২০১৪ থেকে ২০১৬-র মধ্যে ১৪ বার তাঁকে ধর্ষণ করেছেন। তবে অভিযোগ মানতে রাজি হননি ওই বিশপ। তাঁর দাবি, ওই সন্ন্যাসিনীর বিরুদ্ধে তিনি কিছু ব্যবস্থা নিতে যাচ্ছিলেন, তাই তাঁর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ এনে ফাঁসানোর চেষ্টা চলছে।

এই ধর্ষণ মামলায় বিক্ষোভ আন্দোলনে নেমেছেন কেরলের অন্যান্য খ্রিষ্টান সন্ন্যাসিনীরা। ক্যাথলিক সন্ন্যাসিনীদের একটি অংশ যেভাবে এই ঘটনার পুলিশি তদন্ত চলছে তার বিরোধিতা করেছেন। তাঁদের অভিযোগ, ইচ্ছে করে দেরি করা হচ্ছে তদন্তে। উচ্চ আধিকারিকরা চান না, তাঁরা ন্যায় বিচার পান। ঘটনা হল, ৭৫ দিন আগে মামলা দায়ের হওয়া সত্ত্বেও পুলিশ অভিযোগকারিণীর বয়ান নিয়েছে ১২ বার, অথচ অভিযুক্ত বিশপের বয়ান মাত্র ১ বার নিয়েই ছেড়ে দিয়েছে।