মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা


অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী এন চন্দ্রবাবু নাইডুর বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা। নাইডু ছাড়াও ১৬ জন টিডিপি সদস্যের বিরুদ্ধে মহারাষ্ট্রের এক আদালত এই পরোয়ানা জারি করেছে। ২০১০ সালে বাবলি প্রকল্পে বিক্ষোভকে ঘিরে এই পরোয়ানা বলে জানা গিয়েছে। ধর্মাবাদের বিচার বিভাগীয় বিচারক ২১ সেপ্টেম্বরের মধ্যে আদালতে হাজিরার জন্য পুলিশকে নির্দেশ দিয়েছে।

স্থানীয় প্রশাসনের নিষেধাজ্ঞা অমান্য করে বাবলি প্রকল্প এলাকায় চলে গিয়েছিলেন নাইডু এবং টিডিপি সদস্যরা।

নাইডু ছাড়াও অন্য যাঁদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়না জারি করা হয়েছে, তাঁদের মধ্যে রয়েছেন, অন্ধ্রপ্রদেশের জলসম্পদ মন্ত্রী ডি উমামহেশ্বরা রাও এবং অপর এক মন্ত্রী এন অনন্তবাবু। এছাড়াও রয়েছেন অন্ধ্র ও তেলেঙ্গানার নেতারা।

সূত্রের খবর অনুযায়ী, আদালতে হাজিরা দিতে ইচ্ছুক এন চন্দ্রবাবু নাইডু।

সামনেই তেলেঙ্গানার ভোট। ফলে সেখানে বিষয়টি নিয়ে বিজেপির বিরুদ্ধে ঝড় তুলতে চায় টিডিপি। কেননা গত মার্চে বিজেপির সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছেন এন চন্দ্রবাবু নাইডু।

এর আগে অবিভক্ত অন্ধ্রপ্রদেশ থাকাকালীন নান্দেদের পুলিশ যখন তাঁকে গ্রেফতার করেছিল তখন জামিন নেননি চন্দ্রবাবু নাইডু। যদি আদালত হাজিরার নির্দেশ দেয়, তাহলে তারা তা মান্য করবেন। জানিয়েছেন, নাইডুর ছেলে তথা অন্ধ্রপ্রদেশের তথ্যপ্রযুক্তি মন্ত্রী লোকেশ।

বহ্মমহোৎসবের প্রথম দিন তিরুপতির বালাজি মন্দিরে থাকাকালীন অবস্থায় এই মামলায় নিজের বিরুদ্ধে পরোয়ানার খবর পান চন্দ্রবাবু নাইডু।