কর্নাটকের বিধায়করাই দেশে সবচেয়ে ধনী, বার্ষিক আয় ₹১১১ লাখ!


বিধায়কদের উপার্জনের ক্ষেত্রে দেশে সবার থেকে এগিয়ে কর্নাটক। ভারতের বিধায়কদের বার্ষিক আয় যেখানে গড়ে ২৪.৫৯ লাখ টাকা, সেখানে শুধুমাত্র কর্নাটকের ২০৩জন বিধায়কের বার্ষিক গড় আয় ১১১লাখ টাকা। এটাই দেশের মধ্যে সর্বাধিক। তবে সবচেয়ে কম আয় পূর্বাঞ্চলের বিধায়কদের। ওই অঞ্চলের ৬১৪জন বিধায়কের বার্ষিক আয় ৮.৫ লাখ টাকা। 

সোমবার ADR ও ন্যাশনাল ইলেকশন ওয়াচ (NEW)-এর রিপোর্টে জানানো হয়, ছত্তিশগড় বিধানসভার ৬৩জন বিধায়কের আয় সর্বনিম্ন। তাঁদের বার্ষিক গড় আয় ৫.৪ লাখ টাকা। দক্ষিণি রাজ্যগুলির ৭১১জন বিধায়কের বার্ষিক গড় আয়ই সর্বাধিক। বছরে গড়ে তাঁদের আয় ৫১.৯৯ লাখ টাকা।

রিপোর্ট বলছে, বিধায়কদের ক্ষেত্রে যাঁরা উচ্চশিক্ষিত, তাঁদের আয় স্বপ্লশিক্ষিতদের থেকে অনেক কম। মোট ৪,০৮৬ জন বিধায়কের মধ্যে অ্যাফিডেভিট দাখিল করে যে ৩,১৪৫ জন বিধায়ক নিজেদের আয়ব্যয়ের হিসেব দাখিল করেছেন, তাঁদের মধ্যে ৩৩% বিধায়ক, যাঁদের শিক্ষাগত যোগ্যতা ক্লাস ফাইভ থেকে টুয়েলভ, তাঁদের বার্ষিক আয় ৩১.০৩ লাখ টাকা। আর ৬৩% স্নাতক ও স্নাতকোত্তর বিধায়কের বার্ষিক গড় আয় ২০.৮৭ লাখ টাকা।

নিরক্ষর বিধায়কদের বার্ষিক গড় আয় ৯.৩ লাখ টাকা। গৃহবধূ বিধায়কদের বার্ষিক গড় আয় সবচেয়ে কম। বছরে ৩.৭৯ লাখ টাকা। সবচেয়ে ধনী বিধায়ক হলেন বেঙ্গালুরুর এন নাগারাজু। তাঁর বার্ষিক আয় ১৫৭.০৪ কোটি টাকা।