বাংলাদেশি ছবি হিসেবে অস্কারে যাচ্ছে ইরফান খান অভিনীত "ডুব"


অসমীয়া ছবি ভিজেল রকস্টারের পর এবার অস্কারে যাচ্ছে ভারত-বাংলাদেশ যৌথ প্রযোজনায় তৈরি ছবি 'ডুব : নো বেড অফ রোজ়েস'। বাংলাদেশ অস্কার কমিটি ছবিটিকে অস্কারে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে।

২০১৭ সালে মুক্তি পায় ছবিটি। ইরফান খান ও নুসরত ইমরোজ় তিশা অভিনীত ছবিটিকে বাংলাদেশে নিষিদ্ধ করা হয়েছিল। লেখক হুমায়ুন আহমেদের জীবনীর উপর ভিত্তি করে ছবিটি বানানো হয়েছিল বলে অভিযোগ ওঠে। ছবি নিয়ে বিতর্ক শুরু হয়। আপত্তি তোলা হয় ছবিটি নিয়ে। এরপর সেন্সর বোর্ডের থেকে ছাড়পত্র পেলেও বাংলাদেশের মন্ত্রিসভার নির্দেশে ছবিটি মুক্তিতে স্থগিতাদেশ দেওয়া হয়। 

পরে ছবির পরিচালক মোস্তফা সরওয়ার ফারুকি জানিয়েছিলেন, ছবিটি কোনওভাবেই হুমায়ুন আহমেদের জীবনীভিত্তিক নয়। অবশেষে বিতর্কের পর ছবিটি বাংলাদেশ ও ভারতে মুক্তি পায়। 

প্রযোজক সংস্থা এসকে মুভিজ়ের তরফে হিমাংশু ধনুকা বলেন, "এটা গর্বিত বিষয় যে এসকে মুভিজ় প্রযোজিত ছবি বাংলাদেশের হয়ে অস্কারে এন্ট্রি নিয়েছে। ইরফান খানের অসাধারণ পারফরমেন্স ও হৃদয়ছোঁয়া ছবিটি থেকে এবার আমরা অস্কারের আশা করছি। বাংলাদেশকে আমরা ধন্যবাদ জানাতে চাই যে আমাদের পরিশ্রমকে বুঝে ছবিটি তারা অস্কারে পাঠিয়েছে। আমাদের সৌভাগ্য যে ছবির প্রযোজক হিসেবে ইরফানকে পেয়েছি। এবং তাঁর দ্রুত আরোগ্য কামনা করি।"

সম্প্রতি ৯১তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে অফিশিয়াল এন্ট্রি পেয়েছে অসমীয়া ছবি ভিলেজ রকস্টার।