বাড়বে সামাজিক সমস্যা সঙ্গে নানান জটিলতা, ৩৭৭ প্রসঙ্গে সুব্রহ্মণ্যম স্বামী


নয়াদিল্লি: ঐতিহাসিক রায়ে সমকামিতাকে আইনি স্বীকৃতি দিয়েছে সুপ্রিম কোর্ট । সমকামি সম্পর্কে জড়িত দুজন প্রাপ্তবয়স্ক মানুষ যদি স্বেচ্ছায় শারীরিক সম্পর্কে লিপ্ত হলে তাকে অপরাধের তকমা দেওয়া যাবে না, জানিয়ে দিয়েছে শীর্ষ আদালত । দেশজুড়ে খুশির হাওয়া । সোশ্যাল মিডিয়া ভাসছে শুভেচ্ছাবার্তা । কিন্তু এর মধ্যেই এই রায় নিয়ে 'হতাশা' প্রকাশ করলেন বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামী ।

তিনি জানিয়েছেন এই রায় চূড়ান্ত নয় । পাঁচজন বিচারপতির এই রায় অত্যন্ত সহজেই খারিজ করে দিতে পারে সাত বিচারপতির ডিভিশন বেঞ্চ । এই রায়ের ফলে ব্যাপক সামাজিক সমস্যার সৃষ্টি হবে, এমনকী যৌন রোগের প্রকোপও বাড়বে মন্তব্য করেছেন স্বামী । ৩৭৭ ধারাকে অসাংবিধানিক ঘোষণা করার ফলে বিদেশী ঢঙে সমকামি বার তৈরি হবে যার ফলে তৈরি নানা সমস্যা। সমকামিতা সামাজিক ভাবে কখনোই গ্রহণযোগ্য নয়, মত স্বামীর। সমকামিতাকে জিনগত সমস্যার আখ্যাও দিয়েছেন তিনি।

যদিও এদিনের রায়ে প্রধান বিচারপতি দীপক মিশ্র জানিয়েছেন পুরনো ধ্যান ধারণা পরিবর্তন করা অত্যন্ত জরুরী। সামাজিক বৈষম্যের ফলে এলজিবিটি সম্প্রদায়ের মানুষ প্রতিনিয়ত যেসব সমস্যার সম্মুখীন হন, তা কখনোই কাম্য নয় । কিন্তু স্বামীর মন্তব্যে নতুন করে তৈরি হয়েছে বিতর্ক ।