মিশে যাচ্ছে ব্যাঙ্ক অব বরোদা, বিজয়া ও দেনা ব্যাঙ্ক, জানালেন অর্থমন্ত্রী জেটলি

নয়াদিল্লি: মিশে যাচ্ছে ব্যাঙ্ক অব বরোদা, বিজয়া ব্যাঙ্ক ও দেনা ব্যাঙ্ক। সোমবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি এই পরিকল্পনার কথা ঘোষণা করেন। তিনটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক মিশে যাওয়ার ফলে দেশের তৃতীয় বৃহত্তম ব্যাঙ্কিং প্রতিষ্ঠানে পরিণত হবে এই সম্মিলিত সংস্থা। গত বছর ভারতীয় মহিলা ব্যাঙ্ক ও সহযোগী ব্যাঙ্কগুলিকে অধিগ্রহণ করেছিল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া বা এসবিআই।

এদিন তিন ব্যাঙ্কের মিশে যাওয়ার খবর ঘোষণা করে জেটলি বলেন, এর ফলে অর্থনৈতিক দিক দিয়ে ব্যাঙ্কগুলি আরও শক্তিশালী হবে। বাড়বে তাদের ঋণ দেওয়ার ক্ষমতাও। ঋণ দেওয়ার ক্ষমতা কমে যাওয়ায় কর্পোরেট সেক্টর ধাক্কা খাচ্ছিল। পাশাপাশি, কিছু ব্যাঙ্কের অত্যধিক ঋণ দেওয়ার ফলে অনাদায়ী ঋণের পরিমাণ অনেকাংশে বেড়ে গিয়েছিল। যার জেরে তাদের অর্থনৈতিক অবস্থা ভঙ্গুর হয়ে পড়ছিল। সেকারণেই এই উদ্যোগ বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

তিন ব্যাঙ্কের মিশে যাওয়ার খবর ঘোষণা করার পরে অর্থবিষয়ক সচিব রাজীব কুমার বলেন, সংযুক্তিকরণের এই প্রস্তাব খতিয়ে দেখবে সংশ্লিষ্ট তিন ব্যাঙ্কের বোর্ড। এই মিশে যাওয়ার ফলে ব্যাঙ্কের কাজকর্ম আরও উন্নত হবে এবং গ্রাহকরা ভালো পরিষেবা পাবেন। সুরক্ষিত থাকবে তিন ব্যাঙ্কের কর্মীদের স্বার্থ। তবে, সংযুক্তিকরণ শেষ হওয়ার পরেও স্বাধীনভাবে কাজ করবে ব্যাঙ্ক অব বরোদা, বিজয়া ব্যাঙ্ক ও দেনা ব্যাঙ্ক।