নিয়ন্ত্রণের ক্ষমতা সরকারের নেই! ফের বাড়ল পেট্রোল-ডিজেলের দাম


থামার কোনও লক্ষ্মণ নেই। বেড়েই চলেছে পেট্রোল-ডিজেলের দাম। শনিবারই দাম বৃদ্ধি নিয়ন্ত্রণে হাত তুলে নিয়েছেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। তিনি জানিয়ে দিয়েছেন, জ্বালানীর দাম বাড়ছে আন্তর্জাতিক বাজারে সমস্যার কারণে। এখানে সরকারের কিছু করার নেই।

সাধারণভাবে মুম্বইয়ে তেলের দাম সবচেয়ে বেশি থাকে। এবার দিল্লিতেও পেট্রোল-ডিজেলের দামও প্রায় সেঞ্চুরির পথে। শনিবার রাজধানীতে পেট্রোলের দাম ছিল ৮০.৩৮ টাকা ও ডিজেলের দাম ছিল ৭২.৫১ টাকা। রবিবার পেট্রোলের দাম হল ৮০.৫০ টাকা ও ডিজেলের দাম হল ৭১.৬১ টাকা।

পেট্রোল-ডিজেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদে ১০ সেপ্টেম্বর ভারত বনধ ডেকেছে বাম সহ বিরোধীরা। তার পরেও বিজেপির কর্মসমিতির বৈঠকে পেট্রোল-ডিজেলের দাম বৃদ্ধি নিয়ে কোনও কথা নেই অমিত শাহর মুখে। রবিবার দিল্লিতে পেট্রোলের দাম হল লিটারপিছু ৮০.৫০ টাকা, কলকাতায় ৮৩.৩৯ টাকা, মুম্বইয়ে ৮৭.৮৯ টাকা ও চেন্নাইয়ে ৮৩.৬৬ টাকা। অন্যদিকে, ডিজেলের দাম লিটারপিছু দিল্লিতে হল ৭২.৬১ টাকা, কলকাতায় ৭৫.৪৬ টাকা, মুম্বইয়ে ৭৭.০৯ টাকা ও চেন্নাইয়ে ৭৬.৭৫ টাকা প্রতি লিটার।

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি ও ডলারের তুলনায় টাকার দাম কমে যাওয়াকেই এই দামবৃদ্ধির কারণ হিসেবে মনে করা হচ্ছে। এবছরের শুরু থেকে এখনও পর্যন্ত পেট্রোলের দাম ১০.৪১ টাকা বেড়েছে। অন্যদিকে ডিজেলের দাম বেড়েছে ১২.৮১ টাকা। শনিবার তেলের দাম বৃদ্ধি নিয়ে ধর্মেন্দ্র প্রধান বলেন, এখনও অন্যান্য দেশের তুলনায় আগের মতোই টাকা দাম রয়েছে। কিন্তু তেল কিনব কীভাবে? ডলার দিয়ে? এই ডলার নিয়েই সমস্যা।