বিদেশ সফরে মোদীর সঙ্গী অ-সরকারি লোকজনের নাম প্রকাশ করতে বিদেশমন্ত্রককে নির্দেশ কেন্দ্রীয় তথ্য কমিশনের


নয়াদিল্লি: নরেন্দ্র মোদীর সঙ্গে বিদেশ সফরে সরকারি আমলা, অফিসার বাদে যেসব বাইরের লোকজন গিয়েছেন, তাঁদের নাম প্রকাশ করতে বিদেশমন্ত্রককে নির্দেশ দিল কেন্দ্রীয় তথ্য কমিশন।

গত অক্টোবরে করবী দাশ নামে জনৈক আবেদনকারী বিদেশ মন্ত্রকের কাছে জানতে চান, ২০১৫-১৬ ও ২০১৬-১৭য় প্রধানমন্ত্রী মোদীর বিদেশ সফরে কত অর্থ ব্যয় হয়েছে। কারা তাঁর সফরসঙ্গী হয়েছিলেন, সেই তালিকাও চান তিনি। কিন্তু তাঁকে কোনও সন্তোষজনক তথ্য দেওয়া হয়নি বলে অভিযোগ তুলে কমিশনের দ্বারস্থ হন তিনি। শুনানির সময় করবী দাশের প্রতিনিধিত্ব করা সমাজকর্মী সুভাষ আগরওয়াল চিফ ইনফর্মেশন কমিশনার আর কে মাথুরকে জানান, মন্ত্রক তথ্যের বিনিময়ে ২২৪ টাকা চাইলে আবেদনকারী আপত্তি করেন।

তবে মন্ত্রকের তরফে শুনানিতে বলা হয়, সফরের স্থান, দিন-তারিখ ও তার চার্টার্ড ফ্লাইট বাবদ খরচের তথ্য ছাড়া প্রধানমন্ত্রীর সফর সংক্রান্ত আর কিছুই নির্দিষ্ট ফর্মে লিখে রাখা হয় না। মন্ত্রকের লোকজন কমিশনকে এও জানান, ২২৪ টাকা চাওয়ার বিষয়টি খতিয়ে দেখে তাঁরা জানাবেন।

আর কে মাথুর অবশ্য নির্দেশ দেন, নিরাপত্তা সংক্রান্ত বিষয়ের সঙ্গে যুক্ত নন, এমন যেসব অ-সরকারি লোকজন সরকারি খরচে প্রধানমন্ত্রীর সঙ্গে বিদেশে গিয়েছেন, তাঁদের নামের তালিকা অবশ্যই অন্যান্য সফরসঙ্গীর নামের সঙ্গে আবেদনকারীকে দেওয়া উচিত।