মার্কিন নিষেধাজ্ঞা জারি হলে ইরানকে তেলের দাম টাকায় মেটাবে ভারত


নভেম্বরে ইরানের ওপরে লাগু হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক অবরোধ। সেক্ষেত্রে কোনও ইউরোপীয় ব্যাঙ্কের মাধ্যমে তেলের দাম মেটাতে গেলে সমস্যায় পড়তে পারে ভারত। সেই সম্ভাবনা অনেকটাই কমে গেল। দুদেশের তেলমন্ত্রক সূত্রে খবর, দেশিয় ব্যাঙ্কের মাধ্যমে ইরানকে তেলের দাম মেটাবে ভারত।

২০১৫ সালে ইরানের সঙ্গে চুক্তি থেকে সরে আসছে ট্রাম্প প্রশাসন। আগামী ৪ নভেম্বর থেকে ইরানের ওপরে কিছু বাণিজ্যিক অবরোধ লাগু করছে হোয়াইট হাউস। গত ৬ অগাস্ট থেকে বেশ কয়েকটি অবরোধ শুরু হয় গিয়েছে। ভারতীয় তেল মন্ত্রক সূত্রে সংবাদমাধ্যমের খবর, যে কোনও পরিস্থিতির জন্য তৈরি রয়েছে ভারত। ইরানের সঙ্গে তেল আমদানির ক্ষেত্রে কোনও বকেয়া রাখবে না ভারত।

সূত্রের খবর, ভারত ইউকো ব্যাঙ্ক ও আইডিবিআই ব্যাঙ্কের ইরানের তেলের টাকা মেটানের ব্যবস্থা করছে। বর্তমানে এসবিআই ও জার্মানির একটি ব্যাঙ্কের মাধ্যমে ইরানকে তেলের টাকা মেটায়। এসবিআই জানিয়ে দিয়েছে নভেম্বর থেকে ইরানের সঙ্গে সে লেনদেন করবে না।

এর আগেও একবার ইরানের ওপরে নিষেধাজ্ঞা চাপিয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্র। সে সময় ইরান ভারত থেকে টাকার বিনিময়ে বিভিন্ন পণ্য আমদানী করতো। সে সময় ভারত ভারতের ইরানের সঙ্গে ব্যবসার ৪৫ শতাংশ বকেয়া মেটানো হতো টাকার মাধ্যমে। এবার তা একশো শতাংশ হতে পারে। তবে এ ব্যাপারে আইডিবিআই ও ইউকো ব্যাঙ্কের তরফে এনিয়ে কোনও কিছু স্বীকার করা হয়নি।