ভেঙে পড়েছে মাঝেরহাট সেতু, আগামী কয়েকদিন কোন পথে যাতায়াত ?


কলকাতা : মাঝেরহাট সেতু ভেঙে পড়ায় ব্যাহত হয়েছে যান চলাচল ব্যবস্থা। কলকাতা দক্ষিণ শহরতলির একটা বড় অংশের বাসিন্দা সমস্যায় পড়ছেন। একাধিক রুটের গাড়ি অন্য রুট দিয়ে ঘুরিয়ে দেওয়া হয়েছে। সেতু সংস্কারের আগে পর্যন্ত এই ব্যবস্থাই চালু থাকবে বলে জানা গেছে।

একবালপুর এবং তারাতলার মাঝে ডামন্ডহারবার রোডে রয়েছে মাঝেরহাট সেতু। সেতুটি ভেঙে পড়ায় দক্ষিণ ২৪ পরগনার একটি বিস্তীর্ণ অংশের সঙ্গে কলকাতার যোগাযোগ ব্যবস্থা কার্যত বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

এই পরিস্থিতিতে ওয়েস্ট বেঙ্গল ট্রান্সপোর্ট কর্পোরেশনের তরফে গাড়ির রুট পরিবর্তনের একটি তালিকা প্রকাশ করা হয়েছে। সেই তালিকা অনুযায়ী, E-4, 7A, 7C, 7E, 7D রুটের গাড়ি হাওড়া স্টেশন থেকে ছাড়ার পর সোজা খিদিরপুর পর্যন্ত স্বাভাবিকভাবে যাবে। সেখানে থেকে বেঁকে যাবে ফ্যান্সি মার্কেটের দিকে। এর পর হাইড রোড, বাবুবাজার, ব্রেস ব্রিজ হয়ে তারাতলা জিং। সেখান থেকে স্বাভাবিক রুট।

E-4, 7A, 7C, 7E, 7D রুটে যেসব গাড়ি পর্ণশ্রী, তারাতলা ডিপো এবং ব্রেস ব্রিজ থেকে ছাড়বে সেগুলি সোজা তারাতলা ডিপো পর্যন্ত স্বাভাবিকভাবে যাবে। সেখান থেকে হাইড রোড, বাবুবাজার, ফ্যান্সি মার্কেট হয়ে খিদিরপুর। এর পর স্বাভাবিক রুট।

এরকমই একাধিক রুট ঘুরিয়ে দেওয়া হয়েছে। একনজরে দেখে নেব সেই তালিকা :


AC-12D, AC-49A, S-45 রুটের যেসব গাড়ি হাওড়া ও কলকাতা স্টেশন থেকে ছাড়ছে সেসবেরও যাত্রাপথ পরিবর্তন করা হয়েছে। এছাড়া রয়েছে আরও কিছু রুটম্যাপ। একনজরে দেখে নেব সেই তালিকা : 

এসপ্ল্যানেড থেকে ছাড়া একাধিক বাসের রুট পরিবর্তন হয়েছে।