ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্কের সূচনা করলেন প্রধানমন্ত্রী


দিল্লি : আজ দিল্লিতে ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক (IPPB)-এর সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দেশে এই ব্যাঙ্কের মোট ৬৫০টি শাখা থাকবে। এছাড়া ৩২৫০টি অ্যাকসেস পয়েন্টও থাকবে এই ব্যাঙ্কের। চলতি বছরের ৩১ ডিসেম্বরের মধ্যে দেশের ১.৫৫ লাখ পোস্ট অফিসকে IPPB-র সিস্টেমের সঙ্গে সংযুক্ত করা হবে।

চলতি বছরের ৩১ ডিসেম্বরের মধ্যে দেশের ১.৫৫ লাখ পোস্ট অফিসকে IPPB-র সিস্টেমের সঙ্গে সংযুক্ত করা হবে। গ্রামাঞ্চলের মানুষ এর মাধ্যমে সহজে ব্যাঙ্কিং পরিষেবা পাবে। এর মাধ্যমে ডাক বিভাগের পোস্টম্যান ও গ্রামীণ ডাক সেবকরা প্রত্যন্ত গ্রামাঞ্চলে বাড়ি বাড়ি গিয়ে ব্যাঙ্কিং পরিষেবা দেবেন। দেশে এখন ডাক বিভাগে সেভিংস অ্যাকাউন্ট রয়েছে ১৭ কোটি। এই অ্যাকাউন্টগুলি এবার IPPB-র সঙ্গে সংযুক্ত হবে।

আজ পোস্ট পেমেন্টস ব্যাঙ্কের সূচনা করে প্রধানমন্ত্রী বলেন, "এই ব্যাঙ্কের মাধ্যমে আমরা দেশের প্রতিটি কোণে কোণে পৌঁছাব। দেশের প্রতিটি নাগরিকের দোরগোড়ায় ব্যাঙ্কিং পরিষেবা পৌঁছে দেওয়া হবে।"

কী কী সুবিধা পাওয়া যাবে পোস্ট পেমেন্টস ব্যাঙ্কের মাধ্যমে : 

সাধারণ ব্যাঙ্কের মতো সব সুযোগই থাকবে IPPB-তে ন্যূনতম ব্যালেন্স রাখার কোনও বাধ্যবাধকতা থাকবে না। বার্ষিক সর্বোচ্চ একলাখ টাকা জমা রাখা যাবে। খোলা যাবে জিরো ব্যালেন্স অ্যাকাউন্ট পোস্ট পেমেন্টস ব্যাঙ্কে সেভিংস এবং কারেন্ট অ্যাকাউন্ট খোলা যাবে। করা যাবে মানি ট্রান্সফার সরকারি ভর্তুকির টাকা এই ব্যাঙ্কের অ্যাকাউন্টে জমা করা যাবে। ফোনের বিল বা বিদ্যুৎ বিল মেটানো সহ প্রতিদিনের যাবতীয় সাধারণ লেনদেন করা যাবে এই ব্যাঙ্ক থেকে বিনা খরচে মিলবে লেনদেন সংক্রান্ত মোবাইল মেসেজিং সার্ভিস, মান্থলি স্টেটমেন্ট সহ একগুচ্ছ পরিষেবা।

ডিজিটাল লেনদেনের সুবিধা থাকবে এই ব্যাঙ্কে গ্রাহকরা পেমেন্টস ব্যাঙ্কের অ্যাকাউন্টের সঙ্গে অন্য রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের অ্যাকাউন্ট যুক্ত করতে পারবেন। থাকছে অ্যাপের মাধ্যমে পরিষেবার ব্যবস্থাও