ঝাড়খণ্ড থেকে আয়ুষ্মান ভারত প্রকল্পের সূচনা করবেন মোদী, উপকৃত হবে ৫০ কোটি ভারতবাসী


স্বাস্থ্য বীমা পরিষেবায় দিগন্ত খুলে দিতে ও দরিদ্র ভারতবাসীকে ভরসা জোগাতে আয়ুষ্মান ভারত প্রকল্প তৈরি করেছে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার। এবার সেই প্রকল্প দিনের আলো দেখতে চলেছে। রবিবার ঝাড়খণ্ড থেকে এই প্রকল্পের সূচনা করবেন নরেন্দ্র মোদী।

এই প্রকল্পের গুণাগুণ সম্পর্কে একটি নোট ধীরে ধীরে ১০.৭৪ কোটি পরিবারের হাতে তুলে দেওয়া হবে। সেই চিঠিতে নরেন্দ্র মোদীর ছবিও থাকবে।

ঝাড়খণ্ডের ৫৭ লক্ষ পরিবার রবিবার এই চিঠি পাবেন। সেই চিঠি দেখিয়েই পরিবারগুলি নিজেদের এলাকা বা রাজ্যের হাসপাতালে চিকিতসা করাতে পারবেন। একেবারে বিনামূল্যে চিকিতসা করানো যাবে।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী জন আরোগ্য অভিযান বা আয়ুষ্মান ভারত বা ন্যাশনাল হেলথ প্রোটেকশন মিশন। প্রতিটি পরিবারকে ৫ লক্ষ টাকা করে সুবিধা দেবে এই স্বাস্থ্য বীমা প্রকল্প। সারা ভারতের ১০.৭৪ কোটি পরিবার তথা ৫০ কোটি ভারতীয়কে এর আওতায় আনা হচ্ছে। অর্থাৎ অন্তত চল্লিশ শতাংশ ভারতবাসীর কাছে এই প্রকল্পের সুবিধা অনেক বড় আশীর্বাদ হয়ে দেখা দিতে পারে।

জানা গিয়েছে, স্বাস্থ্য বীমার অন্তর্গত হলে স্বাভাবিক ভাবেই আপনি এর সুবিধা পাবেন। আর্থ-সামাজিক সুমারির উপরে ভিত্তি করে এই প্রকল্পের সুবিধা প্রাপ্তদের তালিকা তৈরি হচ্ছে। হাসপাতালে ভর্তি হলে প্রকল্প মোতাবেক আপনার বা পরিবারকে কোনও টাকা দিতে হবে না। আপনি সরকারি বা সরকার অনুমোদিত হাসপাতালে গেলেই বিনা পয়সায় চিকিৎসা করাতে পারবেন।