'আয়ুষ্মান ভারত'-এর সূচনা প্রধানমন্ত্রীর


রাঁচিতে 'প্রধানমন্ত্রী জন ওষধি যোজনা' (PMJAY) -র সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আয়ুষ্মান ভারত প্রকল্পের অধীনে প্রধানমন্ত্রী জন ওষধি যোজনায় দেশের প্রত্যেক নাগরিক যথাযথ স্বাস্থ্য পরিষেবা পাবেন। আয়ুষ্মান ভারত প্রকল্পের মাধ্যমে দেশের ১০ কোটি ৭৪ লাখ পরিবার চিকিত্‍সা সংক্রান্ত সুযোগ সুবিধা পাবেন। এই প্রকল্পের মাধ্যমে বছরে বিনামূল্যে ৫ লাখ টাকার স্বাস্থ্যবীমা পাবে গরিব পরিবারগুলি। কেন্দ্রীয় সরকার জানিয়েছে, আয়ুষ্মান ভারত বিশ্বের সবচেয়ে বড় স্বাস্থ্য প্রকল্প। দেশের ৫০ কোটি নাগরিক এই স্বাস্থ্যবিমার সুবিধা পাবেন।

এই প্রকল্পের আওতাভুক্ত পরিবারের কোনও সদস্যের চিকিত্‍সার প্রয়োজন পড়লে তাঁর যাবতীয় খরচ বহন করবে কেন্দ্রীয় সরকার। সরকারি হাসপাতালের পাশাপাশি এই প্রকল্পে বেশকিছু বেসরকারি হাসপাতালেও চিকিত্‍সা পরিষেবা পাওয়া যাবে।

এই প্রকল্পে নগদহীন এবং কাগজহীন পরিষেবা প্রদান করা হবে। চিকিৎসার ব্যয় কমবে। এই প্রকল্পের আওতায় থাকা পরিবারগুলিকে একটি কার্ড দেওয়া হবে। হাসপাতালে চিকিত্‍সা করানোর ব্যবহার করতে হবে সেই কার্ড।

সম্পূর্ণরূপে বাস্তবায়িত হলে PMJAY বিশ্বের বৃহত্তম সরকারি-আর্থিক স্বাস্থ্য সুরক্ষা প্রকল্প হয়ে উঠবে। এটি ইউনিভার্সাল হেলথ কভারেজ (UHC) - এর পরিকল্পনায় একটি অগ্রণী পদক্ষেপ। চলতি বছরে লালকেল্লায় স্বাধীনতা দিবসের অনুষ্ঠানমঞ্চ থেকে প্রধানমন্ত্রী ঘোষণা করেন 'আয়ুষ্মান ভারত' প্রকল্পের কথা। তিনি বলেছিলেন, "দেশের দরিদ্র নাগরিকদের ভালোমানের এবং সাশ্রয়ী স্বাস্থ্য পরিসেবা দেওয়া নিশ্চিত করার এটাই সেরা সময়।"