বন্ধ হতে চলেছে রাজ্যের অধিকাংশ সিনেমাহল

কলকাতা: ঝাঁ চকচকে ম্যালটিপ্লেক্স কাছে মাথা নুইয়েছে 'এলিট'। ঐতিহাসিক এই প্রেক্ষাগৃহের দরজা বন্ধ হয়ে গিয়েছে চিরতরে। কিন্তু এবার সমস্যা আরও জটিল। যে জটে আটকে বন্ধ হয়ে যেতে পারে পশ্চিমবঙ্গের অধিকাংশ হলের দরজা।

আজকাল সিঙ্গেলস্ত্রিনে বেশি দর্শক সিনেমা দেখতে আসেন না। ব্যবসার নেই রমরমা সেই বাজার। অথচ দিন দিন এসি, চেয়ার, লাইট বেড়ে চলেছে সব বিলের বোঝা। তাই এবার থেকে সিনেমাহলের টিকিটে যোগ করা হোক মেন্টেনেন্স চার্জ। এই দাবিতে সরব ইমপা। ইমপার প্রেসিডেন্ট কৃষ্ণ দাগার কথায়, "দিন কে দিন বিদ্যুতের দাম বাড়ছে। ফলে পাল্লা দিয়ে আনুষঙ্গিক খরচও বাড়ছে। সেই জায়গায় ১৭ বছর আগেকার সর্ভিস চার্জ নিয়ে আর হল চালানো সম্ভব হচ্ছে না। তাই টিকিটে মেন্টেনেন্স চার্জ যোগ না করলে হল মালিকদের ব্যবসায় ক্ষতি হচ্ছে। তাই অবিলম্বে সরকার যদিও ব্যবস্থা না নেন, তাহলে নিরুপায় হয়ে পুজোর আগে বন্ধ করে দিতে হতে পারে সিনেমাহল গুলি।"

তাই রাজ্যে সিঙ্গেলস্ক্রিন বাঁচানোর জন্য, টিকিটে দামে পরিবর্তন এনে মেন্টেনেন্স চার্জ নেওয়া হোক। এই দাবিতে সম্প্রতি নন্দনে বৈঠক করা হয় ইমপার তরফ থেকে। যেখানে উপস্থিত ছিলেন, রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস ও অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায় ও নন্দনের সিইও মহুয়া বন্দ্যোপাধ্যায়। যেখানে মৌখিক ভাবে টিকিটের দাম বাড়ানোর সবুজ সংকেত দেন মন্ত্রী অরুপ বিশ্বাস। তারপর হল মালিকেরা সার্ভিস চার্জ বাড়ানোর ব্যাপারে বিজ্ঞপ্তি জারি করেন।

কিন্তু মুখের কথায় হবে না। সরকারকে দিতে হবে লিখিত বিবৃতি। বর্ধিত হারে সারচার্জ নিয়ে অন্যান্য রাজ্যের মতো পশ্চিমবঙ্গ সরকারকেও লিখিত বিবৃতি জারি করতে হবে। দাবি তোলেন বলিউড ও ইংরেজি ছবির প্রযোজকরা। এবং তাঁদের পথ অনুসরন করেন রাজ্যের প্রযোজকরাও। পরিস্থিতি জটিল হতে থাকে। কারণ প্রযোজকরা সার্ভিস চার্জ না দিলে এমনিতেই বন্ধ হয়ে যাবে সিনেমা হল। এমত অস্থায় এই শুক্রবারবার থেকেই হল বন্ধের সিদ্ধান্ত নেন ইমপা।

গত বৃস্পতিবার ছিল তার সাংবাদিক বৈঠক। যেখানে কৃষ্ণ দাগা বলেন, " এই শুক্রবার হল বন্ধের সিদ্ধান্ত আমরা পরিবর্তন করেছি। মাননীয়া প্রধানমন্ত্রী এখন শহরে নেই। তাই মন্ত্রী অরুপ বিশ্বাস আমাদের বলেছেন, দিন সাতেক অপেক্ষা করতে। ততদিনে যদি সমস্যার সমাধান না হয়, তাহলে হল বন্ধের কথা ভাবতে"। একই সঙ্গে তিনি আরও বলেন, " এই ক'দিনে প্রযোজক ও পরিবেশকরা যদি ইতিবাচক সিদ্ধান্ত না নেন, তাহলে নিরুপায় হয়ে আমাদের অপ্রিয় কাজটি করতে হবে।"