ভারতকে ফের ল্যাং মারল নেপাল! এবার চিনের সামরিক অনুশীলনে যোগ ওলির দেশের


ভারতকে পরপর তিনটি বড় ধাক্কা দিল সবসময়ের বন্ধু দেশ নেপাল। প্রথমে চিনের বন্দর ব্যবহার, তারপরে ভারতে অনুষ্ঠিত বিমস্টেকের সেনা মহড়ায় যোগ না দেওয়া। আর এবার চিনের সেনা অনুশীলনে যোগ দিয়ে ভারতকে নতুন বার্তা দিল নেপাল।

হিমালয়ের দেশ ১২ দিন দীর্ঘ সেনা অনুশীলনে যোগ দিচ্ছে। এমাসের শেষেই এই অনুশীলন হবে। ভারতের কাছে এই পদক্ষেপ ততটা সুখদায়ক না হলেও অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে ভারত নাক গলাতে পারে না। তবে চিনের সঙ্গে নেপালের এত ঘনিষ্ঠ সম্পর্ক নিঃসন্দেহে ভারতের মাথা ব্যথার কারণ হতে পারে।
নেপাল সেনার মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল গোকুল ভান্ডারী জানিয়েছেন, চিনের সঙ্গে সেনা অনুশীলন করছে নেপাল। এটিকে বলা হচ্ছে সাগরমাথা ফ্রেন্ডশিপ ২। ১৭ সেপ্টেম্বর থেকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত এই অনুশীলন চলবে চিনের চেংদুতে। মূল লক্ষ্য থাকবে সন্ত্রাসবাদ কীভাবে প্রতিরোধ করা যায় তার উপরে।

নেপাল-চিন সেনা অনুশীলন নিয়ে এত প্রশ্ন উঠছে কারণ একদিন আগেই ভারতেক পুনেয় অনুষ্ঠিত বিমস্টেকের সেনা মহড়ায় নেপাল আসবে না বলে জানিয়েছে। বিমস্টেক ভুক্ত দেশগুলিতে নিরাপত্তা ও প্রতিরক্ষা নিয়ে ভারতের যে অবস্থান তার সঙ্গে পুরোপুরি সহমত নয় নেপাল। তার উপরে পুনেয় মহড়ায় এলে তাদের কোনও লাভ হবে না বলে বুঝেছে নেপাল। আর সেজন্যই বিমস্টেকে অংশগ্রহণ করছে না।

এর আগে গত সপ্তাহেই চিনের সঙ্গে চারটি বন্দর ব্যবহারের চুক্তি করেছে নেপাল। আগে ভারতের দুটি বন্দরই নেপাল ব্যবহার করত। কলকাতা ও বিশাখাপত্তনম বন্দর। এবার চিনের চারটি বন্দর নিয়ে বিদেশের সঙ্গে বাণিজ্য করতে পারবে নেপাল। ফলে ভারতের উপরে অতি নির্ভরতা কিছুটা কাটিয়ে ওঠা যাবে। তারপরই আরও দুটি ঘটনা সামনে এল। এর ফলে দক্ষিণ এশীয় কূটনীতিতে এর কী প্রভাব পড়ে সেটাই এখন দেখার।