জঙ্গিদের হুমকির মুখে কাশ্মীরে পরপর ইস্তফা পুলিশকর্মীদের


শ্রীনগর: জঙ্গি হুমকির জেরে কাশ্মীর উপত্যকায় স্পেশাল পুলিশ অফিসার ওরফে এসপিও-দের পদত্যাগ অব্যাহত। এখনও পর্যন্ত ৩৫ জন ইস্তফা দিয়েছেন বলে খবর। চাকরি ছাড়ার পর সেই ভিডিও তাঁরা সোশ্যাল মিডিয়ায় পোস্ট করছেন। বৃহস্পতিবার দক্ষিণ কাশ্মীরের সোপিয়ানে জঙ্গিরা ৩ পুলিশকর্মীকে অপহরণ করে হত্যা করায় ইস্তফা দেওয়া এসপিও-র সংখ্যা বেড়ে গিয়েছে এক লাফে।

যদিও এসপিও-রা প্রাণভয়ে ইস্তফা দিচ্ছেন বলে যে খবর, তা অস্বীকার করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। তারা বলেছে, হিজবুল মুজাহিদিনের হাতে ৩ পুলিশকর্মীর মৃত্যুর জেরে কোনও এসপিও ইস্তফা দেননি। স্থানীয় সংবাদমাধ্যম এমন কথা বলছে ঠিকই কিন্তু রাজ্য পুলিশ এ কথা স্বীকার করছে না। পাশাপাশি স্থানীয় পুলিশও দাবি করছে, এমন কিছু ঘটেনি, জঙ্গিদের মিথ্যে প্রচার ছাড়া এ আর কিছু নয়।

স্বরাষ্ট্র মন্ত্রক আরও বলেছে, জম্মু কাশ্মীরের পুলিশকর্মীরা যথেষ্ট সাহসী ও সক্ষম, আগামী পঞ্চায়েত ও পুরসভা ভোটে নিরাপত্তা সংক্রান্ত যাবতীয় চ্যালেঞ্জ সামাল দিতে তাঁরা তৈরি। ৩০,০০০-এর বেশি এসপিও আছেন কাশ্মীরে, কিছুদিন পর পর তাঁদের কাজকর্ম নিয়ে সমীক্ষা চলে। জঙ্গিরা প্রচার করার চেষ্টা করছে, যে সব এসপিও-র কাজের পুনর্নবীকরণ হয়নি, তাঁরা ইস্তফা দিচ্ছেন। মন্ত্রক বলেছে, কাশ্মীরে ইতিমধ্যেই ব্যাকফুটে চলে গিয়েছে জঙ্গিরা। এ বছর শুধু সোপিয়ান জেলাতেই ২৮ জন জঙ্গিকে খতম করা হয়েছে। রাজ্য পুলিশ জঙ্গিদের একটি নির্দিষ্ট জায়গার মধ্যে আটকে রাখতে পেরেছে, ফলে হতাশ হয়ে পড়েছে তারা। তার জেরেই পুলিশকর্মীদের পদত্যাগের প্রচার বলে তাদের দাবি।