কলকাতা–সিকিম ২৬০০ টাকা

এবার সরাসরি কলকাতা থেকে উড়ে যাওয়া যাবে সিকিম। সোমবার‌ পাকিয়ং বিমানবন্দরের আনুষ্ঠানিক উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সিকিম পেল প্রথম বিমানবন্দর। দেশের শততম বিমানবন্দর পাকিয়ং। গ্যাংটক থেকে ৩৩ কিমি দূরে পাহাড় কেটে তৈরি হয়েছে বিমানবন্দর। নয়ন ভোলানো পটভূমি। খরচ হয়েছে ৬০৫ কোটি টাকা।

পুজোর আগেই নতুন দিগন্ত খুলে গেল সিকিমের পর্যটনে। বাণিজ্যিক ভাবে উড়ান চালু হচ্ছে ৪ অক্টোবর থেকে। কলকাতা, দিল্লি ও গুয়াহাটির মধ্যে প্রতিদিন চলবে স্পাইস জেটের ৭৮ আসনের কিউ ৪০০ বোম্বার্ডিয়ার গোত্রের বিমান। আপাতত কলকাতা-পাকিয়ং বিমান ভাড়া পড়বে ২৬০০ টাকার মতো। কলকাতা থেকে সকাল সাড়ে ৯টায় ছাড়বে বিমান, পৌঁছবে ১০টা ৫৫-তে। ২০০৯ সালে ইউপিএ জমানায় পাকিয়ং গ্রামের কাছে ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয় এই বিমানবন্দরের। সোমবার বিমানবন্দরের আনুষ্ঠানিক উদ্বোধন করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, '৯ বছর ধরে সিকিম যে বিমানবন্দরের স্বপ্ন দেখে এসেছে, সোমবার সেই স্বপ্ন পূরণ হল। এর ফলে শুধু সিকিম নয়, গোটা উত্তর–‌পূর্ব ভারতেই যোগাযোগের ক্ষেত্রে আমূল পরিবর্তন আসবে।'‌ 
বাঙালি পর্যটকদের কাছে সিকিম সব সময়ই অন্যতম আকর্ষণীয় গন্তব্য। কিন্তু এখন সিকিমে যেতে হলে ট্রেনে নিউ জলপাইগুড়ি হয়ে বা আকাশপথে বাগডোগরা হয়ে বাকিটা গাড়িতে যেতে হয় প্রায় ১২৫ কিমি রাস্তা। পাহাড়ি পথে সময় লাগে চার থেকে পাঁচ ঘণ্টা। বর্ষাকালে ধস নামার সমস্যা তো আছেই। এ বার সোজা চলে যাওয়া যাবে সিকিমে। ৯ বছর ধরে নির্মাণকাজে খরচ হয়েছে প্রায় ৬০০ কোটি টাকা। পাহাড়ের ঢাল কেটে ৯৯০ একর জমির ওপর তৈরি পাকিয়ং বিমানবন্দর সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৪৫০০ ফুট উঁচুতে অবস্থিত। আপাতত কলকাতা-পাকিয়ং বিমান ভাড়া পড়বে ২৬০০ টাকার মতো।