অবশেষে ইস্তফা চাইলেন ধর্ষণে অভিযুক্ত জলন্ধরের বিশপ

অভিযুক্ত বিশপ ফ্র্য়াঙ্কো মুলাক্কাল।


কেরালার সন্ন্যাসিনী ধর্ষণের ঘটনা নয়া মোড় নিল। দায়িত্ব থেকে সাময়িক অব্যাহতি চাইলেন ধর্ষণের অভিযুক্ত জলন্ধরের বিশপ ফ্রাঙ্কো মুলাক্কাল। সাময়িকভাবে পদ থেকে সরতে চেয়ে পোপ ফ্রান্সিসের কাছে ইচ্ছে প্রকাশ করেছেন ওই বিশপ। শুধু তাই নয়, কেরালায় যাওয়ার জন্য এবং এ মামলা লড়ার জন্য আরও সময় চাওয়ার কথাও পোপকে চিঠিতে জানিয়েছেন ওই বিশপ। রবিবার এ নিয়ে পোপকে ওই বিশপ চিঠি লেখেন বলে জানা গিয়েছে।

পোপকে লেখা বিশপের চিঠির কথা এক বিবৃতিতে জানিয়েছেন জলন্ধর ডায়োসিসের জনসংযোগ আধিকারিক ফাদার পিটার কাভুমপুরম। তাঁর সই করা ওই চিঠিতে বলা হয়েছে যে, ১৬ সেপ্টেম্বর বিশপ ফ্রাঙ্কো মুলাক্কাল ইস্তফা দেওয়ার ইচ্ছে প্রকাশ করে পোপ ফ্রান্সিসকে চিঠি লিখেছেন। নিজেই তিনি এমন সিদ্ধান্ত নিয়েছেন বলেও চিঠিতে উল্লেখ করেছেন ওই বিশপ।

সূত্র মারফৎ জানা গিয়েছে, আইনি উপদেষ্টাদের পরামর্শ মেনেই বিশপ পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন। আইনি উপদেষ্টাদের সঙ্গে ওই বিশপের বৈঠক হয়। যে বৈঠকে মুলাক্কালকে বলা হয় যে, ভ্যাটিকান সিটি কিছু বলার আগে তিনি নিজেই সরে দাঁড়ানোর কথা জানান। সেই মোতাবেকই ওই বিশপ ইস্তফার কথা জানান বলে সূত্রের খবর। অন্যদিকে, ফ্রাঙ্কো মুলাক্কালের ইস্তফার সিদ্ধান্তের জেরে, কীভাবে নতুন বিশপ নিয়োগ করা হবে সেখানে, অথবা সেই দায়িত্ব সাময়িকভাবে কাউকে দেওয়া হবে কিনা, সে নিয়ে কিছু জানানো হয়নি বলে জানিয়েছেন দোয়াবা অঞ্চলের সিনিয়র ফাদার।

২০১৪ সালে কেরালার এক সন্ন্যাসিনীকে ১৩ বার ধর্ষণের অভিযোগ উঠেছে বিশপ ফ্রাঙ্কো মুলাক্কালের বিরুদ্ধে। যে ঘটনা সামনে আসার পরই শোরগোল পড়ে যায়। এদিকে এ ঘটনায় নিষ্ক্রিয়তার অভিযোগ তুলে পুলিশের ভূমিকার সমালোচনা তীব্র হয়। এরপরই তদন্তের স্বার্থে ওই বিশপকে তলব করে কেরালা পুলিশ। ১৯ সেপ্টেম্বরের মধ্যে অভিযুক্ত বিশপকে হাজিরা দিতে নির্দেশ দিয়েছে কেরালা পুলিশ। বিশপকে জিজ্ঞাসাবাদের পরই তাঁর গ্রেফতারি নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে পুলিশ সূত্রে জানা গিয়েছে। অন্যদিকে, এর আগে ইন্ডিয়ান এক্সপ্রেসকে ওই বিশপ জানিয়েছিলেন যে, তদন্তের স্বার্থে পুলিশ ডাকলে তিনি কেরালায় যাবেন।

তাঁর বিরুদ্ধে তোলা অভিযোগ অস্বীকার করেছেন বিশপ। ওই সন্ন্যাসিনী মিথ্যে কথা বলছেন বলেও দাবি করেন ফ্রাঙ্কো মুলাক্কাল। গোটাটাই ষড়যন্ত্র বলে তিনি পাল্টা অভিযোগ করেন। এদিকে, এ ঘটনায় ভ্যাটিকান সিটির হস্তক্ষেপ চেয়েছেন ওই সন্ন্যাসিনী।