১০৩৬ কোটি টাকার লগ্নি জঙ্গলমহলে! মমতার পরামর্শে সাফল্য

শিল্প সম্মেলন শুরুর আগেই হাজার কোটির লগ্নি প্রস্তাব এসে গেল রাজ্যে। শুধু জঙ্গলমহলেই এই হাজার কোটির বিনিয়োগের প্রস্তাব এসেছে। জঙ্গলমহলের চার জেলায় আয়োজিত সিনার্জি থেকে প্রস্তাব পেয়েছে রাজ্যের ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প দফতর। ফলে বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুর জেলায় বাড়বে কর্মসংস্থান।

রাজ্যের ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প দফতরের প্রধান সচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানান, বাঁকুড়ায় ২৮৯ কোটি, পুরুলিয়ায় ৬৭০ কোটি, ঝাড়গ্রামে ৯ কোটি ৫১ লক্ষ, পশ্চিম মেদিনীপুরে ৬৭ কোটির বিনিয়োগ প্রস্তাব এসেছে। চার জেলায় মোট বিনিয়োগ হবে ১০৩৬ কোটি টাকা। এর ফলে চার জেলায় নতুন শিল্প যেমন গড়ে উঠবে, কর্মসংস্থানের সুযোগও বেড়ে যাবে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গতবার বিশ্ববঙ্গ সম্মেলন থেকেই জেলায় জেলায় সিনার্জি আয়োজনের নির্দেশ দিয়েছিলেন। সেইমতো জঙ্গলমহলের বাঁকুড়ায় এই প্রথম সিনার্জি আয়োজিত হল। আর প্রথম সিনার্জি থেকেই এল কাঙ্খিত সাফল্য। সিনার্জি থেকে যে সাফল্য এসেছে, তাতে উচ্ছ্বসিত রাজ্যের ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প দফতর। দফতর সূত্রে জানা গিয়েছে, বাঁকুড়ায় ৫০টি, পুরুলিয়ায় ৪৭টি, ঝাড়গ্রামে ১১টি ও পশ্চিম মেদিনীপুরে ২৯টি ইউনিট স্থাপন প্রস্তাব এসেছে। এই ইউনিটগুলিতেই বিনিয়োগ হবে ১০৩৬ কোটি টাকা।