এ বার দেশেই বিনা কাগজপত্রে মুখ দেখিয়েই ওঠা যাবে বিমানে!


বিমানবন্দরে কাগজপত্রের ঝামেলা মিটল বলে। বিমানে ওঠার আগে দেখাতে হবে না বোর্ডিং পাসও। তার বদলে আনা হচ্ছে ডিজিটাল প্রযুক্তি। যাতে মুখ দেখেই যাত্রীকে শনাক্ত করা সম্ভব হবে।

আগামী বছরের শুরু থেকে এই প্রক্রিয়া চালু হবে। শুরুতে হাতে গোনা কিছু বিমান সংস্থাকে এর আওতায় আনা হচ্ছে। সেই মতো লিসবনের বায়োমেট্রিক পরিষেবা প্রদানকারী সংস্থা 'ভিসন বক্স'-এর সঙ্গে চুক্তি হয়েছে। বৃহস্পতিবার এক বিবৃতি জারি করে জানালেন বেঙ্গালুরু আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ।

এই পরিষেবা চালু হলে বায়োমেট্রিক পদ্ধতিতে মুখ দেখেই যাত্রীদের শনাক্ত করা যাবে। বিমানবন্দরের যে কোনও অংশে বিনা বাধায় যেতে পারবেন তাঁরা। বার বার শনাক্তকরণের ঝামেলা থাকবে না। দেখাতে হবে না বোর্ডিং পাস, পাসপোর্ট বা অন্যান্য কোনও নথিপত্র।

বেঙ্গালুরু বিমানবন্দরের এমডি এবং মুখ্য কার্যনির্বাহী কর্তা হরি মারার বলেন, ''ভিসন বক্সের বায়োমেট্রিক প্রযুক্তিতে বিমানযাত্রার ঝুটঝামেলা কমবে। রেজিস্ট্রেশন থেকে বিমানে ওঠা পর্যন্ত কোনও ঝক্কি পোহাতে হবে না তাঁদের।''

২০১৯ সালের প্রথম তিন মাসে এই প্রযুক্তির প্রথম পর্যায়ের কাজ শেষ হবে। জেট এয়ারওয়েজ, এয়ার এশিয়া এবং স্পাইসজেটের যাত্রীরা সর্বপ্রথম এই সুবিধা লাভ করবেন।

বিমানযাত্রা আরও মসৃণ করতে 'ডিজিযাত্রা' প্রকল্পের ঘোষণা করেছিল সরকার। তাতে নথিপত্রের বদলে আধার এবং ফোন নম্বর ব্যবহার করে যাত্রীদের বিমানবন্দরে প্রবেশ ও বিমানে ওঠার অনুমতি দেওয়ার কথা বলা হয়েছিল। সরকারি প্রকল্পকে মাথায় রেখেই এমন পদক্ষেপ বলে দাবি বেঙ্গালুরু বিমানবন্দর কর্তৃপক্ষের। এই পরিষেবা চালু হলে বেঙ্গালুরু বিমানবন্দরই দেশের প্রথম বিমানবন্দর বলে গণ্য হবে যেখানে কাগজপত্রের ব্যবহার একেবারেই থাকবে না।