সোমবারের ভারত বনধে অফিস না গেলেই ‘শোকজ’, কাটা হবে বেতন


কলকাতা: ভারত বনধেও ছুটি নেওয়া যাবে না। রাজ্য সরকারের তরফ থেকে এই নির্দেশিকা দেওয়া হল সরকারি কর্মীদের। ১০ সেপ্টেম্বর, সোমবার ভারত বনধের দিনও অফিসে হাজির থাকতে হবে সরকারি কর্মীদের।

নির্দেশিকায় বলা হয়েছে, ওইদিন অফিসে না এলে শোকজ়ও করা হতে পারে। এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে অর্থ দফতরের তরফ থেকে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে আগামী ১০ সেপ্টেম্বর উপস্থিত না থাকলে কাটা হবে একদিনের বেতন। একইসঙ্গে তাঁকে শোকজ় করে জানতে চাওয়া হবে ওইদিন অফিস না আসার কারণ। রাজ্য সরকারের বিজ্ঞপ্তি অনুযায়ী শোকজ়ের মাধ্যমে জানতে চাওয়া হবে সরকার যখন অফিস আসা বাধ্যতামূলক করেছিল তারপরও কেন সেই কর্মচারী অফিস এলেন না।
 
তবে এই ব্যাপারে কিছু কিছু ক্ষেত্রে ছাড় রয়েছে। ৭ তারিখের আগে থেকে কেউ যদি অসুস্থ হয়ে থাকেন ও হাসপাতালে ভরতি থাকেন, তবে পর্যাপ্ত প্রমাণ দিলে তাঁর বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হবে না। পরিবারে কারও মৃত্যু ঘটলে সেক্ষেত্রেও ছাড় পাওয়া যাবে। মাতৃত্বকালীন ছুটি বা ৭ তারিখের আগে নেওয়া ছুটির ক্ষেত্রে ছাড় দেবে সরকার। এছাড়া ১০ তারিখ সরকারি কর্মচারীদের কাউকে যদি হাসপাতলে ভরতি করতে হয় তবে তার প্রমাণ দিলে পাওয়া যাবে ছুটি।

তবে শরীর খারাপ কিংবা গাড়ি পাওয়া যাচ্ছে না, এমন কারণ দেখিয়ে ১০ তারিখ ছুটির আবেদন করলে তা গ্রাহ্য করা হবে না। যাদেরকে শোকজ় করা হবে দু'দিনের মধ্যে তার উত্তর না পাওয়া গেলে, সেই সরকারি কর্মচারীর বিরুদ্ধে বিধিভঙ্গের দায় চাপাতে পারে সরকার। এমনকী নেওয়া যাবে না ক্যাজুয়াল লিভও। প্রথমার্ধে উপস্থিত দ্বিতীয়ার্ধে অনুপস্থিত থাকাও চলবে না। বাধ্যতামূলকভাবে ১০ তারিখ দফতরে আসতেই হবে।