৫ হাজার কোটি টাকা জালিয়াতিতে অভিযুক্ত গুজরাতের ব্যবসায়ীও দেশ ছেড়ে পগারপার

গুজরাতের স্টারলিং বায়োটেক গ্রুপের মালিক নিতিন জয়ন্তীলাল সন্দেসারার বিরুদ্ধে ৫৩০০ কোটি টাকার জালিয়াতির অভিযোগ রয়েছে। কিছুদিন আগে খবর এসেছিল তাঁকে সংযুক্ত আরব আমিরশাহীকে গ্রেফতার করা হয়েছে। তবে এখন খবর তিনি নাইজেরিয়া পালিয়ে গিয়েছেন।

সূত্রের খবর, সন্দেসারা ও তার পরিবার, ভাই চেতন সন্দেসারা ও ভাইয়ের বৌ দীপ্তিবেনও আফ্রিকার এই দেশে উদ্বাস্তু হিসাবে আশ্রয় নিয়েছেন।

এই খবরে ভারতের তদন্তকারীরা পড়েছেন ফাঁপড়ে। কারণ নাইজেরিয়ার সঙ্গে ভারতের বন্দি প্রত্যর্পণ চুক্তি নেই। বিজয় মালিয়া, মেহুল চোকসি সহ বিভিন্ন মামলায় এই ঘটনা রীতিমতো তদন্তকারীদের ঝামেলায় ফেলেছে। সন্দেসারা মামলাতেও একই ঘটনা ঘটেছে।

তবে একইসঙ্গে এটা নিশ্চিত নয় যে সন্দেসারা নাইজেরিয়াতেই রয়েছেন। যেহেতু ইংল্যান্ড ও নাইজেরিয়া দুই জায়গাতেই সন্দেসারার ব্যবসা রয়েছে, সেহেতু তিনি নাইজেরিয়া পালিয়ে যেতে পারেন বলে সন্দেহ।

এই মুহূর্তে ভারতীয় গোয়েন্দা সংস্থা ইন্টারপোলের সাহায্য নিয়ে সন্দেসারা ও তার পরিবারের বিরুদ্ধে রেড কর্ণার নোটিশ জারি করার চেষ্টা করছে। নীরব মোদীর মতোই সন্দেসারা যাতায়াত করার জন্য কোন দেশের পাসপোর্ট ব্যবহার করছেন তা স্পষ্ট নয়।

৫৩০০ কোটি টাকা জালিয়াতির অভিযোগে সিবিআই ও ইডি সন্দেসারার বিরুদ্ধে অভিযোগ দায়ের করে তদন্ত করেছে। অন্ধ্র ব্যাঙ্কের নেতৃত্বে একটি কনসর্টিয়াম থেকে সন্দেসারা ঋণ নিয়ে শোধ দেননি। সেজন্য অন্ধ্র ব্যাঙ্কের প্রাক্তন ডিরেক্টর অনুপ গর্গের বিরুদ্ধেও মামলা দায়ের করেছে।