কারেন্সি নোট থেকে রোগজীবাণু ছড়িয়ে পড়ছে?

নয়াদিল্লি: কারেন্সি নোট থেকে নানা রকমের অসুখ বিসুখ, জীবাণু সংক্রমণ হয়, এহেন আশঙ্কা প্রকাশ করে তদন্ত চাইল ব্যবসায়ী সংগঠন কনফেডারেশন অব অল ইন্ডিয়া ট্রেডার্স বা সেইট। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জে পি নাড্ডা, বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী হর্ষবর্ধনকে চিঠি দিয়েছে তারা। নোট থেকে শরীর-স্বাস্থ্যের ক্ষতি এড়াতে প্রতিরোধী ব্যবস্থা নেওয়ার দাবিও করেছে তারা। বিভিন্ন গবেষণা, সমীক্ষার তথ্য ও মিডিয়া রিপোর্ট উল্লেখ করে সমস্যাটি গুরুত্ব দিয়ে দেখার আবেদন জানিয়েছেন ব্যবসায়ীরা।
তাঁদের বক্তব্য, বিভিন্ন সমীক্ষায় দাবি করা হচ্ছে, কারেন্সি নোট থেকে রোগজীবাণু ছড়ায়, যা প্যাথোজনের সৃষ্টি করে। ফলে প্রসাব ও শ্বাসপ্রশ্বাস নালীতে সংক্রমণ, সেপটিসিমিয়া, চামড়ায় ইনফেকশন, বারবার মেনিনজাইটিস, টক্সিক শক সিনড্রোম ও নানা ধরনের গ্যাসট্রো-ইনটেস্টাইন সংক্রান্ত রোগের আশঙ্কা, ঝুঁকি থাকে।

সংগঠনের সাধারণ সম্পাদক প্রবীণ খান্ডেলওয়াল বলেছেন, বিজ্ঞান বিষয়ক জার্নালগুলিতে প্রতি বছরই এ ধরনের আশঙ্কামূলক তথ্য প্রকাশ করা হলেও দুর্ভাগ্যজনক ভাবে এই জনস্বাস্থ্যের বিপদের দিকে কোনও নজরই নেই কারও। কারেন্সি নোট নিয়ে বেশি ঘাঁটাঘাঁটি করতে হয় ব্যবসায়ীদের। বিভিন্ন গবেষণা, সমীক্ষায় প্রকাশিত আশঙ্কা সত্যি হলে তাঁরা তো বটেই, সাধারণ খদ্দেররাও বিরাট ঝুঁকির মধ্যে রয়েছেন।

সরকারের পাশাপাশি মেডিকেল কাউন্সিল অব ইন্ডিয়া ও ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশনকেও তিনি এগিয়ে এসে খতিয়ে দেখতে বলেন, কারেন্সি নোট কতটা ক্ষতিকর বা আদৌ তা কিনা।