মমতার নির্দেশ মেনেছিল মাওবাদীরা! বিস্ফোরক মুকুল রায়


সিপিএমকে ক্ষমতা থেকে হঠাতে শুধু মাওবাদীদের সাহায্য নেওয়াই নয়, তাদের পরামর্শও দিতেন মমতা বন্দ্যোপাধ্যায়। এমনটাই অভিযোগ করলেন একসময়ের তৃণমূলের দ্বিতীয় সর্বোচ্চ তথা বর্তমানে বিজেপি নেতা মুকুল রায়। সূত্রের খবর অনুযায়ী, এপ্রসঙ্গে নন্দীগ্রামে রাস্তা কাটার প্রসঙ্গ উল্লেখ করেছেন মুকুল রায়।

একদিকে যখন, তৃণমূল নেতা শুভেন্দু অধিকারী ইসলামপুরের সভা থেকে জনগণকে সঙ্গে নিয়ে সিপিএমকে নন্দীগ্রাম, জঙ্গলমহল থেকে সাফাই করার দাবি করছেন, ঠিক তখনই মুকুল রায়ের বক্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহলের একাংশ। মুকুল রায় বলেছেন, নন্দীগ্রাম, জঙ্গলমহলে সিপিএম-এর সঙ্গে এঁটে উঠতে না পেরে মাওবাদীদের সাহায্য নিয়েছিল তৃণমূল। পাশাপাশি মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশও তারা কার্যকর করেছিল বলে দাবি।

রাজ্যে ক্ষমতায় আসার আগে মাওবাদীদের সাহায্য নিয়েছে তৃণমূল, এ অভিযোগ বারবার করেছে সিপিএম। মাওবাদী নেতা কিষেণজি নিজে জানিয়েছিলেন, তারা মমতা বন্দ্যোপাধ্যায়কে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর আসনে দেখতে চান। যদিও, ক্ষমতায় আসার কিছু দিনের মধ্যে সেই মমতা বন্দ্যোপাধ্যায়ের পুলিশের গুলিতেই মৃত্যু হয়েছিল কিষেণজির।

তৃণমূল মাওবাদীদের সাহায্য নিয়েছিল এই অভিযোগ উঠলেও, মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশও যে মাওবাদীরা কার্যকর করেছে, সেই দাবি অবশ্য একেবারেই নতুন। আর সেই তথ্য এবার সবার সামনে আনলেন একসময়ে তৃণমূলের দ্বিতীয় সর্বোচ্চ তথা বর্তমানে বিজেপি নেতা মুকুল রায়। এপ্রসঙ্গে এখনও তৃণমূলের কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।