কয়েক কোটি মানুষের দারিদ্র দূর করেছে ভারত, প্রশংসায় পঞ্চমুখ ট্রাম্প

রাষ্ট্রসংঘের সাধারণ সভায় বক্তৃতা দিতে গিয়ে ভারতের উচ্ছ্বসিত প্রশংসা করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার ৭৩তম অধিবেশনে ট্রাম্প বলেন, ভারতের শত কোটির বেশি মানুষ বাস করেন একটি 'মুক্ত' সমাজ ব্যবস্থায়। কিন্তু ভারতের সবচেয়ে বড় কৃতিত্ব যে কোটি কোটি নাগরিককে দারিদ্রসীমার উপরে নিয়ে যেতে পেরেছে। তাদের ভারতীয় আর্থিক মাপকাঠিতে মধ্যবিত্ত শ্রেণিতে তুলে আনতে পেরেছে। কোটি কোটি মানুষের দারিদ্র দূর করতে পেরেছে। এটা বিরাট কৃতিত্বের বইকি।
 
ট্রাম্পের এই প্রশংসার পিছনে রয়েছে রাষ্ট্রসংঘের একটি রিপোর্ট। সেখানে বলা হয়েছে, গত দশ বছরে ভারতে কোটি কোটি মানুষের জীবনযাত্রার মানোন্নয়ন হয়েছে। নানা সরকারি প্রকল্পের সুবিধে পেয়ে ২৭ কোটি ১০ লক্ষ ভারতীয় নাগরিক দারিদ্রসীমার উপরে নিম্নমধ্যবিত্ত বা মধ্যবিত্ত শ্রেণিতে উন্নীত হয়েছেন। গত পাঁচ বছরে এই চোখে পড়ার মতো উন্নতি ঘটেছে। এর ফলে ভারতে দারিদ্রসীমার নিচে বাস করা মানুষের শতকরা হার ৫৫ শতাংশ থেকে এক ধাক্কায় ২৮ শতাংশে নেমে গিয়েছে। ওয়াকিবহাল মহলের মতে, এভাবেই রাষ্ট্রসংঘের রিপোর্টকে হাতিয়ার করে ঘুরিয়ে মোদি সরকারের প্রশংসায় সরব হয়েছেন ট্রাম্প। শুধু তাই নয়, ভারতের সুপ্রিম কোর্ট সম্প্রতি সমকামিতাকে আইনি স্বীকৃতি ও বৈধতা দেওয়ায় ভারতের 'মুক্ত' নাগরিক সমাজেরও প্রশংসা শোনা গিয়েছে ট্রাম্পের মুখে।

এদিন ৩৫ মিনিটের বক্তৃতায় অন্তত পাঁচ মিনিট খরচ করেন ভারত সরকার ও ভারতীয় সমাজের প্রশংসায়। ঘটনাটিকে বিশেষ তাৎপর্যপূর্ণ এবং ভারতীয় বংশোদ্ভূত আমেরিকানদের ইতিবাচক প্রচেষ্টার সাফল্য হিসাবেই দেখছে কেন্দ্রীয় সরকার। এদিন এশিয়ায় দুই মার্কিন বন্ধু দেশ সৌদি আরব এবং ইজরায়েলেও যেভাবে নাগরিক সমাজ ও আইনের সংস্কার শুরু করেছে তাতে কোনও প্রশংসাই যথেষ্ট নয় বলে উল্লেখ করেছেন ট্রাম্প। একইসঙ্গে আরেক বন্ধু ইজরায়েল তাদের ৭০তম প্রতিষ্ঠা দিবস উদযাপন করায় ইহুদি দেশটিকে শুভেচ্ছা জানিয়েছেন তিনি।

উল্লেখ্য, আগামী সপ্তাহে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভারত সফরে আসছেন। কয়েক হাজার কোটি ডলারের ঐতিহাসিক অস্ত্র চুক্তি হবে ভারত ও রাশিয়ার মধ্যে। এই ঘটনাটির দিকে তাকিয়ে রয়েছে গোটা দুনিয়া। কিন্তু রাশিয়ার সঙ্গে চুক্তিতে গেলে ভারতের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি হবে বলে কড়া হুঁশিয়ারি দিয়ে রেখেছেন ট্রাম্প। কূটনৈতিক মহলের আশা, ট্রাম্প যেভাবে আজ ভারত ও মোদির প্রশংসা করেছেন তাতে রাশিয়ার সঙ্গে চুক্তির পর হয়তো নিষেধাজ্ঞা জারি করবে না আমেরিকা।