এ বছরে একদিনে দামে রেকর্ড লাফ! ডিজেলের দাম যাচ্ছে পেট্রোলের কাছে


পেট্রোল ও ডিজেলের দামে রেকর্ড লাফ শুক্রবারে। ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের দেওয়া খবর অনুযায়ী এদিন পেট্রোলের দাম বেড়েছে লিটার পিছু ৪৮ পয়সা এবং ডিজেলে বেড়েছে লিটার পিছু ২১ পয়সা। যদিও নির্দিষ্ট রাজ্যে কর ভিন্ন হওয়ায় শহর অনুযায়ী এই দাম বৃদ্ধিও ভিন্ন। চলতি বছরে একদিনে এটাই সর্বোচ্চ বৃদ্ধি।

কলকাতায় এদিন পেট্রোল ও ডিজেলের দাম লিটার পিছু যথাক্রমে ৮২.৮৮ টাকা ও ৭৪.৯২ টাকা। দুই পেট্রোপণ্যের দামের ফারাক দাঁড়িয়েছে ৭.৯৬ টাকা। একদিনে কলকাতায় পেট্রোলে বেড়েছে ৪৭ পয়সা এবং ডিজেলে বেড়েছ ৫২ পয়সা।

গত ১ সেপ্টেম্বর থেকে কলকাতায় পেট্রোলে বেড়েছে ১.২৮ টাকা এবং ডিজেলে বেড়েছে ১.৬৫ টাকা।

দিল্লিতে এদিন পেট্রোলের দাম লিটার পিছু ৭৯.৯৯ টাকা এবং ডিজেলের দাম লিটার পিছু ৭২.০৭ টাকা। আর মুম্বইয়ে পেট্রোল ও ডিজেলের দাম লিটার পিছু যথাক্রমে ৮৭.৩৯ টাকা ও ৭৬.৫১ টাকা।

১ জানুয়ারি ২০১৮ থেকে দিল্লিতে পেট্রোলের দামের বৃদ্ধি হয়েছে ১৩.৬ শতাংশ। অন্যদিকে, ডিজেলের দাম বৃদ্দি হয়েছে ১৯.৮ শতাংশ।

পরপর দশদিন টানা মূল্যবৃদ্ধির পর বুধবার ৫ সেপ্টেম্বর দেশের চার বড় শহরে পেট্রোল-ডিজেলের দামের কোনও পরিবর্তন হয়নি।

পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান ইতিমধ্যেই জানিয়েছেন, দেশে জ্বালানির মূল্যবৃদ্ধি সাময়িক। বিশ্বের বাজারে কাঁচা তেলের মূল্য বৃদ্ধিকেই এরজন্য দায়ী করেছেন তিনি।

এদিকে, এই মূল্যবৃদ্ধি প্রভাব ফেলছে গাড়ি চালকদের ওপরেই। একেতে মূল্য বৃদ্ধি, অন্যদিকে রাস্তায় বারবার বাধার কারণে বাহনের গতি কমছে, বাড়তি তেলও পুড়ছে।