পাকিস্তান ম্যাচের আগে মঙ্গলবার হংকং-এর বিরুদ্ধে প্রস্তুতি সেরে নিতে চাইছে ভারত


এশিয়া কাপ যাত্রা শুরু করবে ভারত মঙ্গলবার থেকে। প্রতিপক্ষ হংকং। কিন্তু এটাই হতে চলেছে ভারতের জন্য পরের ম্যাচের প্রস্তুতি। কারণ, ঠিক তার পরের দিনই ভারত মুখোমুখি হবে পাকিস্তানের। তার আগে হংকং ম্যাচ কার্যত ভারতের প্রস্তুতি। যে প্রস্তুতি আগেই সেরে ফেলেছে পাকিস্তান।

এই ভারত-পাক ম্যাচের সূচি নিয়ে কম জলঘোলা হয়নি। কারণ পর পর দু'দিন দুটো ম্যাচ খেলতে হচ্ছে ভারতকে। ক্রিকেটে এমনটা খুব একটা দেখা যায় না। কিন্তু এশিয়া কাপে ভারতকে এই সমস্যার মধ্যে পড়তে হচ্ছে। মঙ্গলবার হংকংয়ের সঙ্গে ম্যাচের পরের দিনই বুধবার ভারতকে খেলতে নামতে হবে ক্রিকেট বিশ্বের সব থেকে রোমাঞ্চক ও হাড্ডাহাড্ডি লড়াইয়ের ম্যাচে। মানসিক চাপটাও অনেক বেশি থাকবে। পর পর ম্যাচ দেওয়ার বিরোধিতা করলেও সূচি বদল হয়নি। তার মধ্যে বিশ্রাম দেওয়া হয়েছে অধিনায়ক বিরাট কোহালিকে। এশিয়া কাপে অধিনায়কত্ব তুলে দেওয়া হয়েছে রোহিত শর্মার হাতে।

যদিও রোহিত অ্যান্ড টিম হংকংকেও হালকা ভাবে নিতে নারাজ। ভারতের সব ম্যাচ হবে দুবাইয়ে। যেখানকার তাপমাত্রা এই মুহূর্তে ৪৩ ডিগ্রি। তার মধ্যেই পর পর দু'দিন দুটো ম্যাচ খেলা সহজ হবে না ভারতের জন্য। ক্লান্তি থাবা বসাবে পাকিস্তান ম্যাচে, নিশ্চিত।

এই ভারত-পাক ম্যাচের সূচি নিয়ে কম জলঘোলা হয়নি। কারণ পর পর দু'দিন দুটো ম্যাচ খেলতে হচ্ছে ভারতকে। ক্রিকেটে এমনটা খুব একটা দেখা যায় না। কিন্তু এশিয়া কাপে ভারতকে এই সমস্যার মধ্যে পড়তে হচ্ছে।

হংকং প্রথম ম্যাচ পাকিস্তানের বিরুদ্ধে ৮ উইকেটে হেরে শুরু করেছে। পুরোটাই ছিল এক তরফা। ভারতের বিরুদ্ধে একই জিনিস দেখার অপেক্ষায় সমর্থকরা। বড় কিছু পরিবর্তন হওয়ার কোনও জায়গা নেই। বিরাট কোহালি-সহ বেশ কয়েক জনকে বিশ্রাম দেওয়া হলেও যে টিম নিয়ে ভারত এশিয়া কাপ খেলতে গিয়েছে, সেটা তারকাখচিত। রোহিত শর্মা, শিখর ধবন, লোকেশ রাহুল, কেদার যাদব— ভারতীয় ব্যাটিংয়ের বড় ভরসা। অন্য দিকে, যশপ্রীত বুমরা, ভুবনেশ্বর কুমার, কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চাহালের হাতে রয়েছে বোলিং ডিপার্টমেন্ট। এই দলে রয়েছে মহেন্দ্র সিংহ ধোনির মতো অভিজ্ঞ উইকেট কিপার-ব্যাটসম্যান। যদিও সম্প্রতি ধোনির ব্যাট থেকে সেই সাফল্য আসেনি। কিন্তু তাঁর দলে থাকাটাই একটা বড় ব্যাপার। যে কারণে দলের মিডল অর্ডারে কারা থাকবেন তা নিয়ে লড়াই হবে।

ধোনি যদি ৭ নম্বরে ব্যাট করতে নামেন, তা হলে তাঁকে ব্যাট করতে হবে মহম্মদ আমির, উসমান খান ও হাসান আলির বিরুদ্ধে। ৫ নম্বরে কেদার যাদব অথবা মণীশ পাণ্ডেকে দেখা যেতে পারে ব্যাট হাতে। ৬ নম্বরে ধোনিকে এনে হার্ড হিটার হার্দিক পাণ্ড্যকে সাতে আনা হতে পারে। বেশ কয়েকটি সিরিজ ধরে ভারতের মিডল অর্ডার একটা সমস্যা। কিন্তু ২০১৯ বিশ্বকাপের আগে এই এশিয়া কাপই মূল মঞ্চ দলের কম্বিনেশন ও পজিশন ঠিক করে নেওয়ার। লোকেশ রাহুলকে দেখা যেতে পারে তিন নম্বরে।

১৫ জনের দল নিয়ে এশিয়া কাপ খেলতে গিয়েছে ভারত। দু'ভাগে ভেন্যুতে পৌঁছেছে দল। দেশ থেকে ধোনিরা আগে উড়ে যাওয়ার পর তাঁদের সঙ্গে যোগ দিয়েছে ইংল্যান্ড সিরিজ খেলে ফেরা ধবন, লোকেশরা। যতই সামনে হংকং ম্যাচ থাক, ভারতের চোখ কিন্তু পাকিস্তান ম্যাচেই রয়েছে।