‌স্বামীর মৃত্যুর পর দ্বিতীয়বার বিয়ে করলেও পেনসন পাবেন সরকারিকর্মীর বিধবারা

স্বামীর মৃত্যুর পরেও দ্বিতীয়বার বিয়ে করলে আগের পেনসন পেতেন না সরকারিকর্মীর স্ত্রীরা।  কিন্তু সেন্ট্রাল অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনাল এবার জানিয়েছেন, দ্বিতীয়বার বিয়ে করলেও সরকারিকর্মীদের বিধবারা পেনসন পাবেন। দিল্লির বাসিন্দা প্রয়াত পবন কুমার গুপ্তার স্ত্রীর করা মামলার প্রেক্ষিতেই এই সিদ্ধান্তের কথা জানিয়েছে ক্যাট। প্রয়াত পবন কুমার গুপ্তা সেনাবাহিনীতে কর্মরত ছিলেন। কর্মরত থাকাকালীনই তিনি মারা যান। 
নিয়ম অনুযায়ী পারিবারিক পেনসন পেতেন তাঁর স্ত্রী।  তিনি দ্বিতীয়বার বিয়ে করার পর ছেলের নামে সেই পেনসন ট্রান্সফার করার অনুরোধ জানান। ক্যাট প্রতিরক্ষামন্ত্রককে অবিলম্বে রেনু গুপ্তার পেনসন তাঁর ছেলের নামে ট্রান্সফার করার নির্দেশ দেয়। ছেলের ২৫ বছর বয়স না হওয়া পর্যন্ত এই পেনসন রেনু পাবেন বলেও জানানো হয়। সেই মামলা চালাকালীনই ক্যাট জানিয়েছে, রেনু গুপ্তা ছেলের নামে পেনসন ট্রান্সফার না করলেও সেটা তিনি পেতেন। কারণ ১৯৭২ সালের করা পেনসন আইন অনুযায়ী দ্বিতীয়বার বিয়ের পরেও সরকারীকর্মীদের বিধবারা কোনও রকম আইনি জটিলতা ছাড়াই পেনসন পেতে পারেন।

১৯৯৮ সালের পবন কুমারের মৃত্যুর পর তাঁর স্ত্রী রেনুকে স্টোর কিপারের পদে চাকরি দিয়েছিল সেনা। সেই হিসেবে নিজেও সরকারি পেনসনের আওতায় চলে এসেছেন তিনি।

২০১৩ সাল থেকে দ্বিতীয়বার বিয়ের কারণে রেনুকে পেনসন দেওয়া হচ্ছিল না। এবং সেনা বাহিনীর তরফে জানানো হয়েছিল যেহেতু তিনি দ্বিতীয়বার বিয়ে করেছেন সেহেতু আগের পেনসন আর পাবেন না। সেনাবাহিনীর সেই দারি খারিজ করে দেয় ক্যাট।