রেল সফরে অতিরিক্ত কড়ি গুনতে তৈরি হোন, নতুন ঘোষণা আইআরসিটিসি-র


রেলে সফরকালীন চা-কফির কাগুজে কাপেই তুফান তুলতে অনেকে অভ্যস্ত। ঘুম থেকে উঠে হোক অথবা বিকেলে বার্থে বসে হোক, চা-কফি একবার না খেলেই নয়। তবে এবার সেই সুখ ভোগ করতে গেলেও প্রয়োজন পড়বে অতিরিক্ত গাঁটের কড়ির। কারণ চা-কফির দাম ৭ টাকা থেকে বাড়িয়ে ১০ টাকা করা হয়েছে।

আইআরসিটিসি সম্প্রতি বিজ্ঞপ্তি দিয়ে দাম বাড়ার খবর জানিয়েছে। তাতে জানানো হয়েছে ১৮ সেপ্টেম্বর থেকে চা ও কফির দাম কাপ প্রতি বেড়ে ১০ টাকা হচ্ছে। তবে স্ট্যান্ডার্ড চা ৫ টাকাই থাকছে বলে জানা গিয়েছে।

রেলওয়ে বোর্ড আইআরসিটিসিকে লাইসেন্স ফিতে বদল আনতে বলেছে। মোট ৩৫০টি ট্রেনে আইআরসিটিসি পরিষেবা দেয়। পাশাপাশি এটাও জানা গিয়েছে যে রাজধানী, শতাব্দীর মতো ট্রেন ও প্রিপেইড ট্রেনে দামের কোনও বদল করা হচ্ছে না।

রেলে চা-কফি ও জলের বোতলের বেশি দাম নিয়ে দীর্ঘদিন ধরে অভিযোগ আসছিল। এমনকী খাবার নিয়ে অভিযোগের পর রেট কার্ড বা খাবারের দামের তালিকা তৈরি হয়। কেউ বেশি দাম নিলে তার অভিযোগ জানাতেও বলা হয়েছে।

সম্প্রতি রেলমন্ত্রী পীযূষ গোয়েল জানিয়ে দেন, কোনও ভেন্ডার বিল না দিলে বিনামূল্যে খাবার দিতে হবে। কেটারিং স্টাফদের পিওএস মেশিন নিয়ে হিসাব রাখতেও বলা হয়। এছাড়া রেলের মেনু অ্যাপেও সব খাবারের দাম বিস্তারিত দেওয়া আছে।