CBSE 10, 12 CBSE Exam 2019: আগামি বছর ফেব্রুয়ারির মাঝামাঝি সময় থেকেই শুরু হবে সিবিএসসি ১০, ১২ পরীক্ষা


CBSE 10, 12 CBSE Exam 2019: CBSE ২০১৯ বোর্ড পরীক্ষা শুরু হবে আগামি বছর ফেব্রুয়ারি মাসে। আর কিছুদিনের মধ্যেই প্রকাশ করা হবে পরীক্ষার সম্পূর্ণ নির্ঘণ্ট। বুধবার পরীক্ষার্থীদের উদ্দেশ্যে এমনটাই জানানো হয়েছে সেন্ট্রাল বোর্ডের তরফে। ২০১৯-এর ফেব্রুয়ারী মাসের মাঝামাঝি সময়ে স্কিল এডুকেশন (ভোকেশনাল) এবং এই সংক্রান্ত বিষয়গুলির পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সিবিএসসি বোর্ড।

অন্যান্য  কলেজ এবং ইনিভার্সিটির ভর্তির তারিখের আগেই ফলাফল প্রকাশ করতে হবে সিবিএসসি বোর্ডকে। এমনটাই জানিয়েছে হাইকোর্ট। গত ১১ জুলাই, ২০১৮-তে দিল্লি হাইকোর্টের আদেশের পরই এই সিদ্ধান্তে আসে বোর্ড। মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী প্রকাশ জাভেদকরও এই নির্দেশ মেনে নেওয়ার আবেদন জানিয়েছেন দিল্লি বিশ্ববিদ্যালয় এবং সিবিএসসি বোর্ডকে।

একটি মিডিয়া রিলিজে বোর্ড জানায়, ৪০টি ভোকেশনাল সাবজেক্ট ছাড়াও সিবিএসসির দশম এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষায় থাকছে টাইপোগ্রাফি এবং কম্পিউটার অ্যাপ্লিকেশন (ইংরাজি), ওয়েব অ্যাপ্লিকেশন, গ্রাফিক্স, অফিস কমিউনিকেশনের মতো বেশ কিছু বিষয়ও। এই বিষয়গুলিতে কার্যত থিওরি পেপারের থেকেও বেশি থাকবে প্রাক্টিকাল ওয়ার্ক। বর্তমানে ডেটাশিটের অগ্রগতির হয়েছে, কাজেই, ছাত্রছাত্রীদের ডিগ্রী কোর্সের জন্য অন্যান্য কলেজ বা ইউনিভার্সিটিতে ভর্তি হওয়ার আগেই পরীক্ষার ফলাফল এবং রিভিউ ফলাফল প্রকাশ করবে বোর্ড।

গত বছর মার্চে শুরু হয় CBSE দশম এবং একাদশ শ্রেণীর পরীক্ষা। পরীক্ষা শেষ হয় এপ্রিলে, সবমিলিয়ে পরীক্ষায় রেজিস্ট্রেশন করেছিল ১০.৭৬ লক্ষ ছাত্রছাত্রী, এবং পরীক্ষায় বসেছিল ১০.২০ লক্ষ ছাত্রছাত্রী।