SAARC-র বৈঠকের মাঝেই কক্ষ ত্যাগ সুষমার, ক্ষোভ পাকিস্তানের

     
নিউ ইয়র্ক : নিজের ভাষণ শেষ হওয়ার পরেই SAARC-এর কাউন্সিল অফ ফরেন মিনিস্টারস মিটিং ছেড়ে বেরিয়ে গেলেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। নিজের ভাষণের পর কক্ষ ত্যাগ করেন আফগানিস্তানের বিদেশমন্ত্রী সালাহ্উদ্দিন রব্বানি। গোটা ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ কুরেশি। প্রসঙ্গত, সুষমা স্বরাজের ভাষণের পরই পাকিস্তানের বিদেশমন্ত্রীর ভাষণ দেওয়ার কথা ছিল।

গতকাল নিউ ইয়র্কে SAARC অন্তর্ভুক্ত দেশগুলির বিদেশমন্ত্রীদের বৈঠক হয়েছিল। যেখানে SAARC অন্তর্ভুক্ত সবকটি দেশের বিদেশমন্ত্রীই ভাষণ দেন। ভাষণ দেন ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজও। কিন্তু, নিজের ভাষণ দেওয়ার পরই কক্ষ ত্যাগ করেন সুষমা স্বরাজ। সুষমা স্বরাজের ভাষণের পরেই বক্তব্য রাখার কথা ছিল পাকিস্তানের বিদেশমন্ত্রীর।

মিটিং ছেড়ে বেরিয়ে যাচ্ছেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ (সৌজন্যে ANI)
গোটা ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন পাকিস্তানের বিদেশমন্ত্রী। তিনি বলেন, "বৈঠকের মাঝখানে তিনি (ভারতের বিদেশমন্ত্রী) কক্ষ ত্যাগ করেন। হয়তো তিনি অসুস্থ বোধ করছিলেন। আমি তাঁর ভাষণ শুনেছি। আঞ্চলিক সহযোগিতা নিয়ে তিনি কথা বলছিলেন। কিন্তু, সেটা কীভাবে সম্ভব হবে ? যখন আমরা আলোচনায় বসতে তৈরি, ঠিক তখনই আপনি সেটা বন্ধ করে দিলেন ?" 

শাহ কুরেশি আরও বলেন, "যদি আমরা এই ফোরাম থেকে কিছু অর্জন করতে চাই, তবে আমরা সেটা করতেই পারি। কিন্তু আমার বলতে কোনও দ্বিধা নেই, বিশেষ একটা দেশের (ইঙ্গিত ভারতের দিকে) নেতিবাচক মনোভাবের জন্য SAARC-র বৈঠক ফলপ্রসূ হচ্ছে না।" 

উল্লেখ্য, সম্প্রতি জম্মু ও কাশ্মীরে তিন পুলিশকর্মীকে অপহরণ করে খুন করেছে জঙ্গিরা। এছাড়া চলতি মাসেই জম্মুর রামগড় সেক্টরে BSF-এর এক জওয়ানের গলা কেটে নেয় সীমান্তে পাক নিরাপত্তরক্ষীরা। তারপরই নিউ ইয়র্কে পাকিস্তানের বিদেশমন্ত্রীর শাহ কুরেশির সঙ্গে সুষমা স্বরাজের বৈঠক বাতিলের কথা জানায় ভারতের বিদেশমন্ত্রক। আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞদের মতে, একের পর এক এই ধরনের ঘটনায় পাকিস্তানের প্রতি যথেষ্ট ক্ষুব্ধ দিল্লি। SAARC-র বিদেশমন্ত্রীদের বৈঠকের মাঝপথেই সুষমা স্বরাজের বেরিয়ে আসা কি সেই ক্ষোভেরই বহিঃপ্রকাশ? উঠছে প্রশ্ন।