৮০ হাজার US ডলার সহ শিলিগুড়িতে পদাতিক এক্সপ্রেস থেকে ধৃত ১


শিলিগুড়ি : সোনার পর এবার US ডলার। এক ব্যক্তির বেল্টের গোপন পকেট থেকে উদ্ধার হল প্রায় ৮০ হাজার ডলার। ভারতীয় মুদ্রায় যার আনুমানিক মূল্য ৫৬ লাখ ৯৯ হাজার টাকা। পদাতিক এক্সপ্রেস থেকে সুমন গোপ নামে ওই ব্যক্তিকে ধরা হয়েছে।

খবর পেয়ে গতকাল সকালে নিউ জলপাইগুড়ি স্টেশনে হানা দেন কেন্দ্রীয় রাজস্ব গোয়েন্দা দপ্তরের আধিকারিকরা। অভিযান চালানো হয় পদাতিক এক্সপ্রেসের S-8 কামরার ৬ নম্বর বার্থে। সেখানে সুমন গোপকে আটক করা হয়। তল্লাশি চালিয়ে উদ্ধার হয় ৮০ হাজার US ডলার। এর পরই সুমনকে গ্রেপ্তার করা হয়।

কেন্দ্রীয় রাজস্ব গোয়েন্দা দপ্তরের তরফে জানা গেছে, সুমন আলিপুরদুয়ার জেলার ফালাকাটা ব্লকের বাসিন্দা। সে মূলত ক্যারিয়ার হিসেবে কাজ করত। এর আগেও একাধিকবার ডলার ও সোনা নিয়ে যাতায়াত করেছে।

কেন্দ্রীয় রাজস্ব গোয়েন্দা দপ্তরের তরফে আইনজীবী ত্রিদীপ সাহা বলেন, "একটি স্পেশাল বেল্টের গোপন পকেট থেকে উদ্ধার হয়েছে ওই বিপুল পরিমাণ ডলার। মোট আটটি বান্ডিলে ভাগ করা ছিল ডলারগুলি।" 

ডলার সহ ওই বেল্টটি একটি ব্যাগে লুকিয়ে রাখা ছিল বলে জানান তিনি। তাঁর কথায়, "সুমন ওই ডলার কলকাতা থেকে নিয়ে এসেছিল। পদাতিক এক্সপ্রেসে চেপে আলিপুরদুয়ার যাওয়ার কথা ছিল। পরবর্তীতে সেখান থেকে ঘুরপথে বাংলাদেশে। ওই ৮০ হাজার US ডলার দিয়ে সোনা কেনার কথা ছিল তার।"