আজ স্ট্যাটু অফ ইউনিটি-র উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী: 10 টি তথ্য


সর্দার বল্লভ ভাই প্যাটেলের 143 তম জন্মদিবসে স্ট্যাটু অফ ইউনিটি-র উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কয়েক বছরের চেষ্টায় 2,389 কোটি টাকা খরচ করে 182 মিটার উঁচু এই মূর্তি তৈরি হয়েছে। এটিই বিশ্বের সবচেয়ে বড় মূর্তি।


এখানে দশটি তথ্য প্রদান করা হল

প্রধানমন্ত্রীর  কার্যালয় থেকে  জানানো হয়েছে  অনুষ্ঠানে একটি পাত্রে নুন এবং নর্মদা নদীর জল ঢেলে শ্রদ্ধা  জ্ঞাপন করবেন  মোদী। পাঁচ  বছর আগে 2013 সালের 31 অক্টোবর  গুজরাটের মুখ্যমন্ত্রী থাকার সময় মূর্তি নির্মাণের  শিল্যানাস করেন মোদী।

সর্দার  প্যাটেলকে লৌহ  মানব বলা  হত। আর তাই এই  মূর্তি নির্মাণ করতে  দেশের বিভিন্ন জায়গা থেকে  লোহা  নিয়ে  আসা  হয়েছে।  এখানে ধুতি এবং শাল পরিহিত  সর্দারের  রূপ দেওয়া  হয়েছে।

পদ্মভূষণ প্রাপ্ত  শিল্পী  রাম ভি সুতার এই মূর্তির নকশা  তৈরি করেছেন। 250 ইঞ্জিনিয়ার  এবং  3,400 জন শ্রমিক 33 মাসের চেষ্টায় মূর্তিটি  তৈরি হয়েছে।  

এখন বিশ্বের সবচেয়ে উঁচু মূর্তি হল চিনের বুদ্ধ মূর্তি। কিন্তু সর্দারের মূর্তি  সেটির চেয়ে আরও 177 ফুট বেশি উঁচু হতে চলেছে   

মূর্তিতে মোট  553 ব্রোঞ্জ প্যানেল রয়েছে।  প্রতিটির মধ্যে 10 -15  টি  করে ছোট প্যানেল রয়েছে। সেগুলি আনা হয়েছে  চিন থেকে। আর তাই কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি এই মূর্তিকে বার বার 'মেড ইন চায়না' বলে কটাক্ষ করছেন।

আধিকারিকদের  অবশ্য দাবি  ভারতের ওই মাপের প্যানেল নির্মাণ সম্ভব নয় বলে চিন থেকে আনা হয়েছে।           

মূর্তির চার  পাশে থাকা গ্যালারির উচ্চতা সমুদ্র থেকে    193 মিটার। সেখানে একসঙ্গে  200 জন দর্শক থাকতে পারবেন। 

গ্যালারিতে সর্দারের জীবন-সংগ্রামের ইতিহাস তুলে  ধরতে  থাকছে  সংগ্রহশালা ।            

মনে  করা হচ্ছে  প্রতিদিন 15,000 হাজার  দর্শক এই মূর্তি দেখতে  আসবেন।   
এই সংগ্রহ শালায় 40 হাজার তথ্য এবং  2 হাজার  ছবি থাকবে।