মূর্তি উন্মোচনের আগেই ধাক্কা মোদীকে


আমেদাবাদ: ২৪ ঘণ্টা বাদেই উন্মোচন হবে বিশ্বের সবথেকে বড় মূর্তি। সর্দার বল্লভভাই প্যাটেলের সেই মূর্তি উন্মোচন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার আগেই মোদীর বিরুদ্ধে বিক্ষোভের ডাক দিলেন মূর্তির পাদদেশে থাকা গ্রামগুলি।

সর্দার সরোবর বাঁধের কাছে তৈরি হয়েছে এই মূর্তি। ওই এলাকায় রয়েছে ২২টি গ্রাম। ওইসব গ্রামের প্রধানদের তরফ থেকে নরেন্দ্র মোদীকে একটি খোলা চিঠি লেখা হয়েছে। তাতে বলা হয়েছে, বুধবার নরেন্দ্র মোদীকে স্বাগত জানাবেন না গ্রামবাসীরা। প্রাকৃতিক সম্পদ নষ্ট করার প্রতিবাদে এলাকার আদিবাসীরাও অনুষ্ঠান বয়কট করবেন বলে জানানো হয়েছে।

চিঠিতে লেখা হয়েছে, "এই বন, এই নদী, এই ঝরনা, এই জমিই আমাদের বাঁচিয়ে রেখেছেন। আমার এদের উপরেই বেঁচে থেকেছি। আর এবার সব ধ্বংস করে দেওয়া হয়েছে। অনুষ্ঠানের পরিকল্পনাও চলছে। মনে হয় না, কারও মৃত্যু নিয়ে যেন এই উৎসব করা হচ্ছে?" মোদীকে উদ্দেশ্য করে আরও বলা হয়েছে, "আমরা গ্রামবাসীরা দুঃখের সঙ্গে জানাচ্ছি যে ৩১ অক্টোবর আমরা আপনাকে স্বাগত জানাতে পারব না। আপনি যদি অনাহুতের মত চলেও আসেন, আমরা আপনাকে স্বাগত জানাব না।"

গ্রামবাসীদের দাবি, মানুষের কষ্টের উপার্জনের টাকায় 'স্ট্যাচু অফ ইউনিটি' তৈরি করা হয়েছে। এলাকার বহু অঞ্চলে এখনও স্কুল ,হাসপাতাল কিংবা পানীয় জলের অভাব রয়েছে। তাঁদের দাবি,"সর্দার যদি দেখতেন এভাবে প্রাকৃতিক সম্পদ নষ্ট করা হচ্ছে, তিনি কাঁদতেন। আমরা যখনই প্রতিবাদ জানাতে যাই, তখনই আমাদের চুপ করিয়ে দেয় পুলিশ।"

এদিকে মূর্তি উন্মোচনের আগে গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রূপানিকে চিঠি লিখে রাজ্যের বিরোধী দলনেতা পরেশ ধানানি অনুরোধ করেন যাতে নর্দমা প্রকল্পকে ন্যাশনাল প্রজেক্টের তকমা দেওয়া হয়।