‘সিরিয়া নয়, মানবতার জন্য সবচেয়ে বিপজ্জনক সন্ত্রাসবাদী পাকিস্তান’


আন্তর্জাতিক ফোরামে ফের মাথা কাটা গেল পাকিস্তানের। গোটা বিশ্বের মধ্যে সবচেয়ে বিপজ্জনক সন্ত্রাসবাদীদের আতুরঘর ইমরান খানের দেশ। সম্প্রতি এই রিপোর্টই পেশ করল অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং স্ট্র্যাটেজিক ফোরসাইট গ্রুপ (Strategic Foresight Group)। রিপোর্টে স্পষ্ট উল্লেখ করা হয়েছে সন্ত্রাসবাদীদের জন্য স্বর্গরাজ্য ভারতের প্রতিবেশী দেশ। বিশ্বের সবচেয়ে বিপজ্জনক জঙ্গিগোষ্ঠীগুলিও পাকিস্তানের মাটিতে নিশ্চিন্তে লালায়িত হচ্ছে। এমনকি আইসিস কবলিত সিরিয়াও পাকিস্তানের মতো অত বিপজ্জনক দেশ নয়।

গ্লোবাল টেরর থ্রেট ইন্ডিক্যান্ট শীর্ষক একটি রিপোর্টে বলা হয়েছে, আইসিসের আতুরঘর সিরিয়ার চেয়েও ৩ গুণ বেশি বিপজ্জনক পাকিস্তান। মানবতার জন্য সিরিয়া যতটা বিপজ্জনক তার চেয়ে অনেক বেশি বিপজ্জনক এই পাকিস্তান। রিপোর্টে বলা হয়েছে, আমরা যদি সবচেয়ে বিপজ্জনক সন্ত্রাসবাদী সংগঠনগুলিকে দেখি, তাদের ক্ষমতা এবং পরিসংখ্যান বিচার করি তাহলে দেখা যাবে বেশিরভাগই পাকিস্তানে অবস্থিত। বেশ কিছু অবস্থিত আফগানিস্তানেও। এই সংগঠনগুলিও পাকিস্তানের সমর্থনেই কাজ করে। পাকিস্তানকে সবচেয়ে বিপজ্জনক দেশ হিসেবে চিহ্নিত করার পাশাপাশি আফগান তালিবান এবং লস্কর-ই-তইবা কে সবচেয়ে বিপজ্জনক জঙ্গি সংগঠন হিসেবে চিহ্নিত করা হয়েছে ৮০ পাতার রিপোর্টে।

ওই রিপোর্টে বলা হয়েছে, আল-কায়দার জন্ম পাকিস্তানে, তারপর পাকিস্তান আফগানিস্তানকে প্রভাবিত করে। ওসামা বিন লাদেনের কাছে অ্যাবোটাবাট এলাকা সুরক্ষিত স্বর্গের মতো ছিল, আর তা মূলত পাক সেনার দেওয়া নিরাপত্তার জন্য। অ্যাবাটোবাটে নিজের বিশাল সাম্রাজ্য ছড়িয়ে বসেছিল লাদেন।" রিপোর্টে স্পষ্ট লাদেনকে লুকিয়ে থাকতে আফগানদের থেকেও বেশি সমর্থন করেছে পাকিস্তানীরাই। জঙ্গিদের সঙ্গে যে পাকিস্তানের সরাসরি যোগ রয়েছে সেটাও স্পষ্ট এই রিপোর্টে।স্বাভাবিকভাবেই এই রিপোর্ট আন্তর্জাতিক মহলে পাকিস্তানের ভাবমূর্তিতে ধাক্কা দেবে। নবনির্বাচিত প্রধানমন্ত্রী ইমরান খান যতই মুখে শান্তির বুলি শোনান, আসলে যে বাস্তব পরিস্থিতিটা একটুও বদলায়নি তা আরও একবার স্পষ্ট হয়ে গেল।