জীবনযুদ্ধে হার মানলেন "দুনিয়া বদলের" কান্ডারি পল অ্যালেন


সান ফ্রান্সিসকো : আগে একবার হার মানিয়েছিলেন ক্যানসারকে। কিন্তু এবার আর পারলেন না। জীবনযুদ্ধে হেরে গেলেন সেই মারণরোগের কাছেই। মৃত্যু হল মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা পল অ্যালেনের। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৫ বছর।

সপ্তাহ দুয়েক আগেই জনসমক্ষে জানান, তাঁর শরীরে ফের বাসা বেঁধেছে ক্যানসার। ন'বছর আগে যে "নন-হজকিন লিম্ফোমা"-তে আক্রান্ত হন, সেটাই আবার ফিরে এসেছে।

অ্যালেনের বোন জোডি এক বিবৃতিতে বলেন, "জীবনের প্রতিটা ক্ষেত্রে অভূতপূর্ব ছিল আমার ভাই। দুনিয়ার বেশিরভাগ মানুষ পল অ্যালেনকে একজন প্রযুক্তিবিদ ও মানবদরদি হিসেবে চিনলেও, আমাদের কাছে পলের পরিচিতি ছিল প্রিয় ভাই, কাকা ও অসাধারণ বন্ধু হিসেবে।" তিনি আরও বলেন, "পলের পরিবার নিজেদের ধন্য মনে করে কারণ তারা পলের রসিকতা, মহানুভবতা, আন্তরিকতা ও গভীর উদ্বেগের অভিজ্ঞতা সঞ্চয়ের সুযোগ পেয়েছিল।"

তাঁর মৃত্যুতে শ্রদ্ধা জানিয়েছে মাইক্রোসফটও। এক বিবৃতিতে সংস্থার CEO সত্য নাদেলা বলেন, "আমাদের সংস্থা, আমাদের ইন্ড্রাস্টি ও আমাদের সমাজে তাঁর অবদান অপূরণীয়।" তিনি আরও বলেন, "মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা হিসেবে নিজস্ব শান্ত-শিষ্ট ও অধ্যবসায়ী ভঙ্গিমায় বিভিন্ন দ্রব্য, প্রতিষ্ঠান তৈরি করেন। যার মাধ্যমে তিনি গোটা দুনিয়া বদলে দেন। "