বহুক্ষণ ধরে চালু কম্পিউটার থেকেই আগুন মেডিক্যালে, জানাল ফরেন্সিক


কলকাতা মেডিক্যাল কলেজের অগ্নিকাণ্ডের ঘটনায় খোঁজ মিলল আগুনের উত্সের। কম্পিউটার থেকে আগুন লেগেছিল। আর সেই আগুনই ছড়িয়ে পড়েছিল এমসিএইচ বিল্ডিংয়ে। প্রাথমিক তদন্তের পর এমনটাই জানাল ফরেন্সিক দল।

বুধবার সকাল আটটা নাগাদ আগুন লাগে এইমসিএইচ বিল্ডিংয়ের নীচে ওষুধের কাউন্টারে। মুহূর্তে আগুন ছড়িয়ে পড়ে। সেই সময় বিল্ডিংয়ের ভিতরে সব তল মিলিয়ে প্রায় ৪০০ মুমূর্ষু রোগী চিকিত্সাধীন ছিলেন। আগুন লাগার ঘটনায় প্রথম থেকে কারণ নিয়ে ধোঁয়াশা ছড়ায়। কোথা থেকে কীভাবে আগুন লাগল সে সম্পর্কে নিশ্চিত করে প্রথমে কিছুই জানাতে পারেনি দমকল থেকে পুলিস। অগ্নিকাণ্ডের ঘটনার পিছনে নাশকতার হাত রয়েছে কি না, সে সম্ভাবনার কথাও উঠে আসে। অবশেষে সংগ্রহ করা নমুনা পরীক্ষা-নিরীক্ষার পর ফরেন্সিক দল জানাল, সেদিন আগুন লেগেছিল চালু থাকা কম্পিউটার থেকে।

কী বলছে ফরেন্সিক রিপোর্ট?
বলা হয়েছে, দীর্ঘক্ষণ চালু থাকা কম্পিউটার থেকেই আগুন  লাগে। শর্ট সার্কিট হয়ে প্রথমে কম্পিউটারে আগুন ধরে যায়। তারপর সেই আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। পরীক্ষার পর ফরেন্সিক দল আগেই জানিয়েছিল যে ঘরের এসি, সুইচ বোর্ড সবই অক্ষত রয়েছে। এমনকী, ফ্রিজেও আঁচড় লাগেনি। পুড়ে ছাই হয়েছে শুধু কম্পিউটারের ইউপিএস এবং সিপিইউ।

তাদের গাফিলতিতে আগুন লাগেনি বলে আগেই পুলিসকে স্পষ্ট জানিয়ে দিয়েছিল সিইএসসি। প্রাথমিক তদন্তের পর সিইএসসির স্পষ্ট বক্তব্য ছিল, তাদের গাফিলতি  থাকলে আগুন লাগার পর  আলো জ্বলত না। পাশাপাশি পাখাও চলত না।