চাদর, বালিশ নিয়ে চম্পট যাত্রীদের, রেলের ক্ষতি ৩ কোটি


দিল্লি : চুরির ঠেলায় নাভিশ্বাস উঠেছে ভারতীয় রেলের। তোয়ালে, বিছানার চাদর, বালিশের কভার থেকে কম্বল কিচ্ছু রাখার জো টুকু নেই। বেমালুম হাপিস হয়ে যাচ্ছে। ২০১৭-১৮ অর্থবর্ষে রেলের প্রায় ২.৯৭ কোটি টাকার চাদর, বালিশ ইত্যাদি চুরি হয়েছে। এমনকী বাদ পড়েনি ট্রেনের শৌচাগারের কল, মগ, ফ্ল্যাশের পাইপও।

রেলের পরিষেবা নিয়ে গলা ফাটাতে দেখা যায় অনেক যাত্রীকে। নিন্দা-মন্দ করার লোকের অভাব হয় না। কিন্তু, সেই যাত্রীদের একাংশই চুরি বিদ্যা মহা বিদ্যা আপ্তবাক্যকে শিরোধার্য করে রেলের কোটি কোটি টাকার সম্পত্তি চুরি করছে প্রতিবছর। আর তার জেরে ব্যাহত হচ্ছে রেলের পরিষেবাই। 

দূরপাল্লার ট্রেনগুলির বাতানুকূল কামরা থেকে উধাও হয়ে যাচ্ছে একের পর সামগ্রী। তার তালিকাটাও দীর্ঘ। চুরির তালিকা শুনলে চোখ কপালে উঠতে বাধ্য। 

পশ্চিম রেলের তরফে একটি তথ্য প্রকাশিত হয়েছে। সেই অনুযায়ী, ২০১৭-১৮ অর্থবর্ষে ওই জ়োনের দূরপাল্লার ট্রেনগুলি থেকে ১ লাখ ৯৫ হাজার তোয়ালে, ৮১ হাজার ৭৩৬টি বিছানার চাদর, ৫৫ হাজার ৫৭৩টি বালিশের কভার, ৫০৩৮টি বালিশ ও ৭০৪৩টি কম্বল চুরি হয়ে গেছে। এতেই শেষ নয়, কামরার শৌচালয় থেকে চুরি হয়েছে ২০০টি মগ, ১০০০টি কল, ৩০০টির বেশি ফ্ল্যাশ পাইপও। 

সেন্ট্রাল রেলের CPRO সুনীল উদাসী জানান, গত ছ'মাসে (চলতি বছরের এপ্রিল-সেপ্টেম্বর) দূরপাল্লার ট্রেনগুলি থেকে চুরি হয়েছে প্রায় ৬২ লাখ টাকার সামগ্রী। সবমিলিয়ে যাত্রীরূপী এই চোরদের হাত থেকে নিস্তার কীভাবে পাওয়া যাবে, তা নিয়ে রীতিমতো চিন্তার ভাঁজ পড়েছে রেল কর্তাদের কপালে।