দমদম বিমানবন্দরে মাদক-সহ গ্রেপ্তার নাইজেরীয় তরুণী


দমদম বিমানবন্দরে নিষিদ্ধ মাদক-সহ গ্রেপ্তার এক নাইজেরীয় তরুণী৷ তার কাছ থেকে উদ্ধার করা হয়েছে ২৫ গ্রাম কোকেন৷ বিমানে দিল্লি থেকে রাঁচি হয়ে কলকাতায় আসেন তিনি৷ সেখানেই তাঁকে গ্রেপ্তার করে অ্যান্টি নার্কোটিক্স সেল৷

পুলিশ সূত্রে খবর, ধৃত মহিলার নাম ওকসুন ক্রিশ্চিয়ানা৷ তিনি নাইজেরিয়া নাগরিক৷ আন্তর্জাতিক মাদক পাচারচক্রের সঙ্গে যোগ রয়েছে তাঁর৷ দিল্লি ও কলকাতার বেশ কয়েকটি নাইটক্লাবে মাদক সরবরাহ করতেন ওই তরুণী৷ শহরের একাধিক ডিজের সঙ্গে যোগাযোগ রয়েছে ধৃতের৷ তাঁকে জেরা করে আরও তথ্য পাওয়া যাবে বলেই মনে করা হচ্ছে৷ উল্লেখ্য, গত সেপ্টেম্বর মাসেই শহরের বুকে ফাঁস বড়সড় মাদক পাচারচক্রের পর্দাফাঁস হয়। গ্রেপ্তার হয় ছয় পাচারকারী। তাদের কাছ থেকে উদ্ধার করা হয় কয়েক লক্ষ টাকা মূল্যের নিষিদ্ধ 'ইয়াবা' মাদক। গোয়েন্দাদের সন্দেহ শহরেই কথাও তৈরি হচ্ছে ওই নিষিদ্ধ মাদক। উল্লেখ্য, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় সেনাদের চাঙ্গা রাখার জন্য হিটলারের তৈরি করা উত্তেজক ট্যাবলেট রোহিঙ্গাদের হাত ধরে ঢুকছিল পশ্চিমবঙ্গে। আগে অন্য নামে এই ট্যাবলেট বিক্রি হলেও এখন মায়ানমারে দেদার তৈরি হচ্ছে 'ইয়াবা' পরিচয়ে। বার্মিজ সেনার তাড়া খেয়ে দেশ ছেড়ে পালাতে থাকা রোহিঙ্গারা ব্যাগ ভর্তি করে এই উত্তেজক মাদক ট্যাবলেট নিয়ে ঢুকে পড়ছিল বাংলাদেশ এবং ভারতে।   

উল্লেখ্য, কলকাতা-সহ রাজ্যে এর আগেও ড্রাগ পাচারচক্রে নাম এসেছে নাইজেরীয় নাগরিকদের৷ রাজধানী দিল্লিকে ঘাঁটি করে কলকাতা, চেন্নাই, মুম্বই-সহ মহানগরীগুলিতে  মাদক পাচারে জড়িত একটি আন্তর্জাতিক চক্র৷ এছাড়াও পশ্চিমবঙ্গে বাংলাদেশ থেকেও মাদক প্রবেশ করছে৷ বিশেষ করে মালদা থেকে এই মাদক প্রবেশ করে কলকাতায়৷ ফলে রীতিমতো উদ্বিগ্ন প্রশাসন।