বুলগেরিয়ায় ‌ধর্ষণের পর খুন সাংবাদিক


ধর্ষণের পর খুন সাংবাদিক ও তদন্তমূলক অনুষ্ঠানের সঞ্চালক। ঘটনায় উত্তাল বুলগেরিয়া সহ সারা ইউরোপ। গত শনিবার ভিক্টোরিয়া ম্যারিনোভা নামে ৩০ বছরের ওই যুবতীর দেহ উদ্ধার হয় রুস শহরে একটি পার্কে। পুলিস জানিয়েছে, যে পার্কে ভিক্টোরিয়ার দেহ উদ্ধার হয়েছিল, তার পাশেই রয়েছে একটি মনরোগীদের চিকিৎসা কেন্দ্র। তাই সাংবাদিক হত্যার পিছনে কোনও মনরোগীর হাত আছে কিনা তা খতিয়ে দেখছে পুলিস।

বুলগেরিয়ার অভ্যন্তরীণমন্ত্রী ম্লডেন ম্যারিনভ স্থানীয় সময় সোমবার সকালে একথা জানিয়ে বলেন, ভিক্টোরিয়াকে ধর্ষণ করে খুন করা হয়েছে। প্রধানমন্ত্রী বয়কো বরিসভ সাংবাদিকদের পরে জানান, রুসে তদন্তকারী দল পাঠানো হয়েছে। ঘটনাস্থল থেকে ডিএনএ সংগ্রহ করে পরীক্ষাগারে পাঠিয়েছেন তদন্তকারীরা। দ্রুত খুনি ধরা পড়বে বলে আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী। ইউরোপিয়ান কমিশনের সহ সভাপতি ফ্রান্স টিমারম্যান্স এই খুনের তীব্র নিন্দা করে বলেছেন, '‌সত্যি খুঁজতে গিয়ে এবং দুর্নীতির তদন্ত করতে গিয়ে ফের ইউরোপে একজন সাহসী সাংবাদিকের মৃত্যু হল।

প্রসঙ্গত, গত এক বছরে ইউরোপে এনিয়ে তিনজন সাংবাদিক খুন হলেন এবং একজন আজও নিখোঁজ। তাঁরা সবাই সরকারের দুর্নীতির বিরুদ্ধে তদন্ত করছিলেন। সাংবাদিকদের নিরাপত্তা নিয়ে চিন্তিত বিশ্ব দু্র্নীতির নজরদার ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বুলগেরিয়াকে ইউরোপিয়ন ইউনিয়নের সব থেকে দুর্নীতিময় দেশ হিসেবে তালিকাভুক্ত করেছে।

বুলগেরিয়ার জনপ্রিয় টিভি চ্যানেলে প্রথমে বিনোদনমূলক সাংবাদিকতা করলেও সম্প্রতি একটি তদন্তমূলক অনুষ্ঠানের সঞ্চালিকা হয়েছিলেন তিনি। ইউরোপিয়ন ইউনিয়নে জনতার টাকা নয়ছয়ের যে অভিযোগ ইউরোপের বড় সংস্থাগুলির বিরুদ্ধে উঠেছে তার তদন্ত ওই অনুষ্ঠানে করছিলেন দুই সাংবাদিক দিমিটার স্টোয়্যানভ এবং  অ্যাটিলা বিরো। অনুষ্ঠানটির মাত্র একটি পর্বই সম্প্রচারিত হয়েছে যার সঞ্চালিকা ছিলেন ভিক্টোরিয়া। ভিক্টোরিয়া যে টিভি চ্যানেলে কাজ করতেন সেখানের প্রধান সম্পাদক পুলিসকে অবিলম্বে তাঁর হত্যাকারীর সন্ধানের আবেদন জানিয়ে, ভিক্টোরিয়ার পরিবারের পাশে দাঁড়ানোর আশ্বাস দিয়েছেন।