গাড়ি নিয়ে ঠাকুর দেখতে যাবেন, কী করতে হবে জানেন?


পুজোয় গাড়ি নিয়ে ঠাকুর দেখতে যাবেন? নিজের গাড়িতেই পরিবারকে নিয়ে বেরিয়ে পড়বেন ভাবছেন? কিংবা গাড়ি ভাড়া করেছেন? তা হলে অবশ্যই এই নিময় মেনে চলুন। না হলে, আপনার গাড়ি তুলে নিয়ে যেতে পারে কলকাতা পুলিশ।

উত্তর হোক বা দক্ষিণ, এমনিতেই পুজোর সময় ভিড় সামলাতে গিয়ে নাজেহাল হতে হয় ট্রাফিক পুলিশকে। তার উপর অনেকে রাস্তার ধারে গাড়ি রেখে মনের আনন্দে ঠাকুর দেখতে চলে যান। আশপাশের বেশ কয়েকটি পুজো দেখার পর দু'তিন ঘণ্টা পর ফিরে আসেন।

ওই সময় হঠাৎ করে সমস্যা হলে গাড়ির মালিক বা চালকের খোঁজ পাওয়া যায় না। তার খেসারত দিতে হয় স্থানীয় বাসিন্দাদের। পুলিশকেও কম গালমন্দ শুনতে হয় না।

বিগত কয়েক বছরের অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে এ বছর নতুন নিয়ম চালু করেছে কলকাতা পুলিশ। গাড়ি করে বেরোলেই, ওই গাড়ির সামনে এবং পিছনের দিকে সাদা কাগজে মালিক এবং চালকের নাম এবং ফোন নম্বর লিখে রাখতে হবে।

হঠাৎ করে কোনও সমস্যা হলে, যাতে গাড়ি সরানো যায়, তার জন্যেই এই নিয়ম। দীর্ঘ ক্ষণ গাড়ি রাখা থাকলে নিরাপত্তার ঝুঁকিও থেকে যায়। তাই যাঁরা নিয়ম মেনে গাড়িতে ফোন নম্বর লাগাবেন না, তাঁদের বিরুদ্ধে প্রয়োজনে কড়া পদক্ষেপ করতে পারে পুলিশ।

পঞ্চমী থেকে দশমী, এই ক'দিন দর্শনার্থীদের কথা মাথায় রেখেই এই নিয়ম করা হয়েছে। নিরাপত্তার কথা মাথায় রেখে আরও কিছু পদক্ষেপ করেছে লালবাজার।

পঞ্চমী থেকেই শহরে নামছে অতিরিক্ত ৮ হাজার পুলিশ। কোনও সমস্যায় পড়লে লালবাজার কন্ট্রোল রুমে ফোন করতে পারেন আপনি৷ এ ছাড়াও রয়েছে কলকাতা পুলিশের ডায়াল ১০০। শহরে বিভিন্ন প্রান্তে ৪০০টি জায়গায় পুলিশ পিকেট করা হয়েছে। থাকবেও। এ ছাড়াও টহল দেবে ২৪টি এইচআরএফএস, ২৫টি ডিভিশনাল মোবাইল ভ্যান। নজরমিনার করা হয়েছে ৪৬টি।

শহরের বিভিন্ন জায়গায় লাগানো হয়েছে ৭৪টি সিসি ক্যামেরা। উত্তর থেকে দক্ষিণে ৭টি মোবাইল পুলিশ আসিস্ট্যান্ট বুথও তৈরি করা হয়েছে। মেট্রো যাতায়াতেও নজরদারি চালাবে পুলিশ।