সোনার ডিম পাড়া হাঁসকে মেরে ফেলবেন না, সৌদি আরবের মতো তেল উৎপাদনকারী দেশগুলিকে হুঁশিয়ার প্রধানমন্ত্রীর


নয়াদিল্লি: আন্তর্জাতিক বাজারে অশোধিত তেলের মূল্যবৃদ্ধি নিয়ে সৌদি আরবের মতো উৎপাদনকারী দেশগুলিকে হুঁশিয়ারি দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেছেন, তেলের দাম বাড়ার ফলে বিশ্ব অর্থনীতি ক্ষতিগ্রস্ত হচ্ছে। স্থানীয় মুদ্রার দাম কমা ঠেকাতে প্রাপ্য অর্থ মেটানোর প্রক্রিয়াতেও বদল আনার দাবি জানিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি যখন এই মন্তব্য করেন, তখন সেখানে ছিলেন সৌদি আরবের পেট্রোলিয়াম মন্ত্রী খালিদ এ আল-ফালিহ ও সংযুক্ত আরব আমিরশাহীর এক মন্ত্রী।

বিশ্বের তৃতীয় বৃহত্তম তেল আমদানিকারী দেশ ভারত গত দু'মাস ধরে অশোধিত তেলের দাম বাড়ার ফলে সমস্যায় পড়ে গিয়েছে। দেশে পেট্রোল, ডিজেল ও রান্নার গ্যাসের দাম সর্বকালীন রেকর্ড ভেঙে চলেছে। এরই সঙ্গে মার্কিন ডলারের তুলনায় টাকার দাম কমে যাওয়ার ফলে মুদ্রস্ফীতির হার এবং আর্থিক ঘাটতি বৃদ্ধির আশঙ্কা তৈরি হয়েছে।

এই পরিস্থিতিতে আন্তর্জাতিক ও দেশীয় তেল ও গ্যাস সংস্থাগুলির চিফ এগজিকিউটিভদের সঙ্গে তৃতীয় বার্ষিক আলোচনাসভায় প্রধানমন্ত্রীর বক্তব্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ। এই আলোচনাসভায় উপস্থিত থাকা নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি জানিয়েছেন, চিফ এগজিকিউটিভদের প্রধানমন্ত্রী প্রশ্ন করেন, তাঁরা এর আগের বৈঠকে যে প্রস্তাবগুলি দিয়েছিলেন সেগুলি সরকার বাস্তবায়িত করার পরেও ভারতে কেন তেল ও গ্যাস অনুসন্ধান ও উৎপাদনের ক্ষেত্রে বিনিয়োগ আসছে না? প্রধানমন্ত্রী আরও বলেন, যে দেশগুলি তেল উৎপাদন করে, তারাই দাম এবং পরিমাণ ঠিক করে। উৎপাদন যথেষ্ট হওয়া সত্ত্বেও দাম বাড়ানো হচ্ছে। অশোধিত তেলের দাম বাড়ার ফলে আমদানিকারী দেশগুলি সমস্যায় পড়ছে।  উৎপাদনকারী ও আমদানিকারী দেশগুলি একসঙ্গে কাজ করলে তবেই বিশ্ব অর্থনীতিতে স্থিতাবস্থা আসতে পারে।

প্রধানমন্ত্রীর এই বক্তব্যের পরিপ্রেক্ষিতে সৌদি আরবের পেট্রোলিয়াম মন্ত্রী বলেছেন, 'আজ আপনাদের প্রধানমন্ত্রী স্পষ্টভাবে তেল আমদানিকারী দেশগুলির যন্ত্রণার কথা জানিয়েছেন। তিনি আমাদের মতো উৎপাদনকারী দেশগুলিকে হুঁশিয়ারি দিয়েছেন, আমরা যেন সোনার ডিম পাড়া হাঁসকে মেরে না ফেলি।'