পিঠের ব্যাগ বুকে নিন, ভিড়েও সুষ্ঠু যাতায়াতে প্রচারে ঝাঁপাচ্ছে মেট্রো

কলকাতা: মাঝেরহাট ব্রিজ ভেঙে যাওয়ার পর থেকেই এক লাফে বেড়ে গিয়েছে মেট্রো রেলে যাত্রী সংখ্যা। পুজোর জন্য সেই সংখ্যা ক্রমবর্ধমান। শনিবারও মেট্রোয় যাত্রী সংখ্যা সাত লক্ষ ছাড়িয়েছে। পরিস্থিতি সামাল দিতে এবার যাত্রীদের পিঠের ব্যাগ নিয়ে নয়া উদ্যোমে প্রচার শুরু করেছে মেট্রো। সোশ্যাল মিডিয়ায় রীতিমতো ছবি দিয়ে এই সংক্রান্ত একাধিক পোস্ট করেছে তারা। যা ইতিমধ্যেই চর্চার বিষয় হয়ে দাঁড়িয়েছে যাত্রীদের কাছে। 

মেট্রো সূত্রের খবর, ব্রিজ ভাঙার জেরে শহরের বিভিন্ন প্রান্ত থেকে বেহালার দিকে যাতায়াতে বেশ সমস্যায় পড়তে হচ্ছে যাত্রীদের। বাসের সংখ্যা বাড়ানো হলেও যানজটে ভুগতে হচ্ছে তাঁদের। তার উপরে চক্ররেলের চলাচলও একাংশে বন্ধ। সার্বিক এই প্রেক্ষাপটে বহু যাত্রীই দমদম সহ বিভিন্ন স্টেশন থেকে পাতাল সফর করে মহানায়ক উত্তমকুমার স্টেশন বা অন্যান্য স্টেশনে নামছেন এবং বাস-অটোয় বাকি রাস্তা যাচ্ছেন। তার সঙ্গে মিলেছে পুজোর কেনাকাটা করতে আসা যাত্রীদের ভিড়।

বর্তমানে কত যাত্রী হচ্ছে মেট্রোয়? সূত্রের খবর, কাজের দিনে আগে মেট্রোয় যাত্রী সংখ্যা ঘোরাফেরা করত সাড়ে ৬ লক্ষ থেকে ৬ লক্ষ ৭০ হাজারের মধ্যে। শনিবারের গড় যাত্রী সংখ্যা ছিল ৫ লক্ষ ৭০ হাজার থেকে ৫ লক্ষ ৮০ হাজারের মধ্যে। সেই জায়গায় গত বৃহস্পতিবার মেট্রোয় সফর করেছেন ৭ লক্ষ ৬৮ হাজার যাত্রী। তার পরের দিন মেট্রোয় চড়েছেন ৭ লক্ষ ৩৯ হাজার জন। উল্লেখযোগ্য বিষয় হল, শনিবারও মেট্রোয় যাত্রী হয়েছে ৭ লক্ষ ৯ হাজার। কেনাকাটার জন্য আসা মানুষজনের কথা ভেবে অবশ্য শনি-রবি বাড়তি ট্রেন চালাচ্ছে মেট্রো। গত শনিবার ২২৪টি ট্রেনের বদলে ২৮৪টি ট্রেন চালানো হয়। রবিবার ১১০টি ট্রেনের বদলে চলেছে ১৭৪টি ট্রেন।
যাত্রী সংখ্যা বেড়ে যাওয়ায় ভিড় বাড়ছে ট্রেনগুলিতে। বিশেষত, এসি ট্রেনগুলিতে ওঠার জন্য নন-এসি ট্রেন ছেড়ে দিয়েও যাত্রীরা প্ল্যাটফর্মে অপেক্ষা করছেন। ফলে, এসি ট্রেনে ভিড় বাড়ছে আরও। ভিড়ে যাত্রীদের সমস্যা যাতে কিছুটা হলেও কমে, তার জন্যই ব্যাগ নিয়ে প্রচার শুরু করেছে মেট্রো। প্রচারে বলা হচ্ছে, পিঠের ব্যাগ অনেক সময়ই অন্য যাত্রীদের কাছে সমস্যা তৈরি করে। তাই ব্যাগ পিঠে নেবেন না। পিঠের বদলে বুকে নিন ব্যাগ। মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় বলেন, যাত্রীরা যাতে সুষ্ঠুভাবে যেতে পারেন, তার জন্যই সচেতনতামূলক এই প্রচার শুরু হয়েছে। যাত্রীদের স্বাচ্ছন্দ্য বৃদ্ধিই আমাদের লক্ষ্য।

তবে, ভিড় বাড়ায় মেট্রোয় ট্রেনের সংখ্যাও বৃদ্ধির দাবি উঠছে। শনি-রবি অতিরিক্ত ট্রেন চালানো হলেও কাজের দিনে মোট ট্রেনের সংখ্যা বাড়েনি। ট্রেনের সংখ্যা বৃদ্ধির পাশাপাশি উঠছে আরও বেশি এসি ট্রেন চালানোর দাবিও। মেট্রোর এক কর্তা বলেন, যাত্রীদের সুবিধার জন্যই চেন্নাইয়ের ফ্যাক্টরি থেকে ইতিমধ্যেই চারটি এসি রেক আনা হয়েছে। তার ট্রায়ালও শেষ হয়েছে। চূড়ান্ত অনুমোদন পেলেই সেগুলি যাত্রী বহনে ব্যবহার করা হবে।