ছেলের সম্মতিতে ব্রেন ডেথ প্রবীণার অঙ্গ প্রতিস্থাপন কলকাতায়

দুর্গা সাধু
     
কলকাতা : ব্রেন ডেথ ঘোষণার পর মায়ের অঙ্গদানে সম্মতি দিলেন ছেলে। ফলে ফের অঙ্গ প্রতিস্থাপন হল কলকাতায়। এবার SSKM হাসপাতালে বাগুইআটির বাসন্দা দুর্গা সাধুর লিভার ও কিডনি অন্যের দেহে প্রতিস্থাপিত হল। আজ সকালে গ্রিন করিডরের মাধ্যমে তাঁর অঙ্গ SSKM -এ পৌঁছে যায়। তিনজনের দেহে অঙ্গ প্রতিস্থাপিতও করা হয়েছে।

গতকাল ভোরে অসুস্থ হয়ে পড়েন বাগুইআটির বছর আটষট্টির দুর্গা সাধু। তাঁকে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে ভরতি করা হয়। কিন্তু, গতকালই ব্রেন ডেথ হয় তাঁর। ব্রেন ডেথ নিশ্চিত করার জন্য গতকাল সন্ধ্যা সাড়ে ছ'টা ও রাত সাড়ে বারোটায় দুর্গা সাধুকে দু'বার পরীক্ষা করেন চিকিৎসকরা। এরপরই দুর্গাদেবীর অঙ্গদানে সম্মতি দেন ছেলে।

দুর্গা সাধুর ছেলে দেবাশিস সাধু বলেন, "মা সে ভাবে অসুস্থ ছিলেন না। ৮-১০ বছর আগে একবার স্ট্রোক হয়েছিল। রবিবার রাতে আমরা একসঙ্গে খেয়েছি। মা টিভিও দেখেছেন। কিন্তু, তাঁর অসুস্থতার কোনও লক্ষণ দেখা যায়নি।" তিনি আরও বলেন, "সোমবার ভোরবেলা দু' বার বমি করেন মা। তাঁর মাথা যন্ত্রণা করছে বলে জানান। বেসরকারি ওই হাসপাতালে মাকে আমরা নিয়ে যাই। সিটি স্ক্যানের রিপোর্টে দেখা যায় মায়ের মস্তিষ্কে রক্তক্ষরণ হয়েছে।" 

অঙ্গদানের সিদ্ধান্ত নিয়ে তিনি বলেন, "মায়ের শরীর তো জ্বলে যাবে। কিন্তু, অঙ্গ যদি কারও কাজে লাগে, তাঁর মধ্যেই বেঁচে থাকবে মা।"