নির্বাচনী প্রচারসভায় বিস্ফোরণে মৃত বহু


কাবুল: ভিড়ে ঠাসা নির্বাচনী জনসভায় ঘটল ভয়াবহ বিস্ফোরণ। যার জেরে প্রাণ হারালেন ১৩ জন নিরীহ মানুষ। একই সঙ্গে ওই ঘটনায় জখম হয়েছেন ৩০ জন।

ঘটনাটি ঘটেছে কাবুলিওয়ালার দেশ আফগানিস্তানে। ওই দেশের উত্তর-পূর্বে অবস্থিত তাখারা প্রদেশে শনিবার নাজেফা ইউসুফি বেগ-র প্রচারসভা ছিল। সেখানেই বিস্ফোরণ ঘটায় এক আত্মঘাতী জঙ্গি।

সরকারিভাবে জানানো হয়েছে, এই ঘটনায় ১৩ জনের প্রাণ গিয়েছে। জখম হয়েছেন কমপক্ষে ৩০ জন। সংখ্যা দু'টি আরও বাড়তে পারে বলে আশংকা করে হচ্ছে। আহত এবং নিহতদের মধ্যে সাধারণ মানুষের সঙ্গে রয়েছেন বেশ কয়েকজন নিরাপত্তারক্ষী।

প্রত্যক্ষদর্শীদের বয়ান অনুসারে, মোটর সাইকেল করে আসা ব্যক্তি প্রচারসভার কাছে এসে বিস্ফোরোণ ঘটায়। এখনও কোনও জঙ্গি সংগঠন এই হামলার দায় স্বীকার করেনি। যদিও সন্দেহের তীর রয়েছে তালিবানদের দিকে।

নাজেফা ইউসুফি বেগ আফগানিস্তানের নির্বাচনের একজন মহিলা প্রার্থী। ধর্মীয় রেওয়াজ অনুসারে মহিলাদের প্রশাসনিক দায়িত্ব গ্রহণ নিষিদ্ধ। সেই কারণেই এই হামলা বলে অনুমান করা হচ্ছে।

এর আগে ফারিয়াব প্রদেশেও নির্বাচনী প্রচারসভায় হামলা চালানো হয়েছিল। সেই ঘটনায় ১৩ জন প্রাণ হারিয়েছিলেন এবং তিন জন জখম হন। ওই বিস্ফোরণে বেশ কয়েকজন তালিবানেরও মৃত্যু হয়।

আফগানিস্তানের নির্বাচন প্রক্রিয়া বানচাল করে দেওয়ার হুমকি দিয়েছে জঙ্গি গোষ্ঠী তালিবান। চলতি মাসের ২০ তারিখে ওই দেশে নির্বাচন হওয়ার কথা।